বিদায়ী সপ্তাহে শেয়ারবাজারে ফিরেছে সাড়ে ৭ হাজার কোটি টাকা

বিদায়ী সপ্তাহে পাঁচ কার্যদিবস লেনদেন হয়েছে শেয়ারবাজারে। এর মধ্যে দুই কার্যদিবসই পতন হয়েছে। বাকি তিন কার্যদিবস উত্থানের ফলে সপ্তাহ শেষে দেখা গেছে শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আর উত্থানের কারণে সপ্তাহটিতে বিনিয়োগকারীরা সাড়ে সাত হাজার কোটি টাকা বাজার মূলধন ফিরে পেয়েছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৪৯ হাজার ৭২১ কোটি ৬২ লাখ ৪ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫৭ হাজার ৫০৯ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা সাত হাজার ৭৮৭ কোটি ৫৩ লাখ ৩৯ হাজার টাকা বাজার মূলধন ফিরেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৩ হাজার ৪২ কোটি ৪৩ লাখ ৫৪ হাজার ৮৬৬ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১০ হাজার ৩১১ কোটি ৮৫ লাখ ২৫ হাজার ৫৯৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন দুই হাজার ৭৩০ কোটি ৫৮ লাখ ২৯ হাজার ২৭১ টাকা বা ২৬ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯০.৭০ পয়েন্ট বা ১.৩৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৮৫১.৩২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৫.৮৬ পয়েন্ট বা ১.৭৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৯.৬৭ পয়েন্ট ১.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৮৭.২০ পয়েন্টে এবং দুই হাজার ৪৫৩.৪৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২১৮টির বা ৫৭.৬৭ শতাংশের, কমেছে ১৩৯টির বা ৩৬.৭৭ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২১টির বা ৫.৫৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫০৫ কোটি ৪০ লাখ ৯৬ হাজার ৬৬ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪০৭ কোটি ৩৩ লাখ ৬৯ হাজার ৯৪৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৯৮ কোটি ৭ লাখ ২৬ হাজার ১২০ টাকা বা ২৪ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২১৭.৪৩ পয়েন্ট বা ১.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৯৩০.৬৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১২৯.১২ পয়েন্ট বা ১.০৯ শতাংশ, সিএসই-৩০ সূচক ১১০.৬০ পয়েন্ট বা ০.৭৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ১০.৫৪ পয়েন্ট বা ০.৭৪ শতাংশ এবং সিএসআই ১৯.৯৬ পয়েন্ট বা ১.৬০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৯৪৯.৬৪ পয়েন্ট, ১৪ হাজার ৫৮৮.৯৯ পয়েন্টে, এক হাজার ৪৩৮.৪৪ পয়েন্টে এবং এক হাজর ২৬৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৯৩টির বা ৫৫.৭৮ শতাংশের দর বেড়েছে, ১৩৫টির বা ৩৯.০২ শতাংশের কমেছে এবং ১৮টির বা ৫.২০ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here