বিদায়ী সপ্তাহে ডিএসইতে সূচকের পাশাপাশি বাজার মূলধনও বৃদ্ধি পেয়েছে

মোহাম্মদ তারেকুজ্জামান : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে প্রধান সূচক ডিএসইএক্স ও টাকার লেনদেন বৃদ্ধি পেয়েছে এর আগের সপ্তাহের তুলনায়। নতুন বছর শুরুর প্রারম্ভে শেয়ারবাজারের এমন উত্থানে সাধারণ বিনিয়োগকারীদের মাঝে ভালো কিছু বয়ে আনবে বলে আশা করা হচ্ছে।

ডিএসই সূত্রে জানা যায়, বিদায়ী সপ্তাহে (২৬-৩০ ডিসেম্বর) মোট ৮৬ কোটি ৩৮ লাখ ৬৭ হাজার ৩৭৭টি শেয়ার লেনদেন হয়েছে ৪ হাজার ১৬০ কোটি ৫০ লাখ ৯৪ হাজার ৮১৫ টাকায়। এর আগের সপ্তাহে মোট ৮৭ কোটি ৫ লাখ ৭৫ হাজার ৬০২ টি শেয়ার লেনদেন হয়েছে ৩ হাজার ৮১৪ কোটি ৬৬ লাখ ১২ হাজার ৪৯ টাকায়। অর্থাৎ টাকার অংকে বিদায়ী সপ্তাহে তুলনামূলকভাবে এর আগের সপ্তাহের তুলনায় লেনদেন ৯ দশমিক ০৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সূত্রে আরও জানা যায়, প্রধান সূচক ডিএসইএক্সের উত্থানেও শেষ হয়েছে বিদায়ী সপ্তাহের লেনদেন। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে প্রধান সূচক ডিএসইএক্স ৬ হাজার ৭০২ দশমিক ৬১ পয়েন্টে লেনদেন শুরু করে। আর শেষ কার্যদিবসে লেনদেন শেষ হয় ৬ হাজার ৭৫৬ দশমিক ৬৬ পয়েন্টে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ০ দশমিক ৮১ শতাংশ বা ৫৪ দশমিক ০৫ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসই ৩০ সূচক লেনদেন শুরু করে ২ হাজার ৫১১ দশমিক ৯৯ পয়েন্ট দিয়ে। আর শেষ কার্যদিবসে ২ হাজার ৫৩২ দশমিক ৫৮ পয়েন্ট দিয়ে লেনদেন শেষ হয়। অর্থাৎ ০ দশমিক ৮২ শতাংশ বা ২০ দশমিক ৫৯ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে সপ্তাহের ব্যবধানে।

ডিএসইএক্স ও ডিএস৩০ সূচক বৃদ্ধির পাশাপাশি শরিয়াহ সূচকও বিদায়ী সপ্তাহে বৃদ্ধি পেয়েছে বিদায়ী সপ্তাহে। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে শরিয়াহ্ সূচক ডিএসইএস এর লেনদেন শুরু হয় এক হাজার ৪২৩ দশমিক ৬৫ পয়েন্ট দিয়ে। আর শেষ কার্যদিবসে লেনদেন শেষ হয় এক হাজার ৪৩১ দশমিক ১২ পয়েন্ট দিয়ে। অর্থাৎ ০ দশমিক ৫২ শতাংশ বা ৭ দশমিক ৪৭ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে।

এদিকে বিদায়ী সপ্তাহে ডিএসইতে বাজার মূলধনও বৃদ্ধি পেয়েছে। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন শুরুর আগে বাজার মূলধন ছিলো ৫ লাখ ৩৯ হাজার ২৫৮ কোটি ২৬ লাখ ১৭ হাজার ৩৪ টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেনের শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৪২ হাজার ১৯৬ কোটি ৩৯ লাখ ৬৪ হাজার ৪৫৪ টাকায়। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বৃদ্ধি পেয়েছে ২ হাজার ৯৩৮ কোটি ১৩ লাখ ৪৭ হাজার ৪২০ টাকা।

এছাড়াও বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৩৮৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নেয়। এরমধ্যে দর বেড়েছে ১৬৪টির, দর কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত ছিলো ৩৩টির শেয়ার দর। পিই রেশি বিদায়ী সপ্তাহে বৃদ্ধি পেয়েছে। বিদায়ী সপ্তাহে লেনদেন শেষে পিই রেশিও ছিলো ১৭ দশমিক ৫৮ এবং এর আগের সপ্তাহে লেনদেন শেষে পিই রেশিও ছিলো ১৭ দশমিক ৪৮। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে পিই রেশিও বৃদ্ধি পেয়েছে ০ দশমিক ৫৭ পয়েন্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here