বিদায়ী সপ্তাহে অধিকাংশ শেয়ারের দর কমেছে

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ১০ দশমিক ৮৪ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৪ কার্যদিবসে লেনদেন হয়েছে ১ হাজার ৩৬৬ কোটি ২৮ লাখ ৫৬ হাজার ৩৭৩ টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ২৩২ কোটি ৬২ লাখ ৪ হাজার ৪৭১ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১৩৩ কোটি ৬৬ লাখ ৫১ হাজার ৯০২ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৪ দশমিক ৪৬ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ১৫৩ কোটি ৯০ লাখ ৯১ হাজার ৩৭৩ টাকার।

আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৩৭ কোটি ৩৭ লাখ ৩ হাজার ৪৭১ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১১ দশমিক ৩৫ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ১৫৫ কোটি ১  লাখ ৩৩ হাজার টাকা, আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১৩৯ কোটি ২৭ লাখ ৯০ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ২ দশমিক ৯০ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৩৯ কোটি ৬৭ লাখ ৪ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৮৩ লাখ ৭৮ হাজার টাকা।

ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ১ দশমিক ২৯ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৭ কোটি ৬৯ লাখ ২৮ হাজার টাকা, আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ২০ কোটি ১৩ লাখ ৩৩ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৩ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৯৬ টি, কমেছে ২২৪ টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮ টি এবং লেনদেন হয়নি ৫ টি কোম্পানির শেয়ার দর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here