বিডার পোর্টালে পরিবেশ অধিদপ্তরের ১২ সেবা

বৃহস্পতিবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন এক ভার্চুয়াল অনুষ্ঠানে এই সেবা সম্প্রসারণের উদ্বোধন করেন।

এ সময় পরিবেশমন্ত্রী বলেন, পরিবেশ অধিদপ্তরের ১২টি সেবাসহ মোট ১৪টি অনলাইন সেবা যুক্ত হল বিডার ওএসএস পোর্টালে। এতে বিনিয়োগকারীদের কাজগুলো ‘আরও সহজ হবে’।

অনুষ্ঠানে তিনি জানান, সেবা সহজীকরণের লক্ষ্যে ২০১৭ সালের এসআরও জারির মাধ্যমে এলপিজি বোটলিং প্ল্যান্ট, জৈবসার, বরফকল, সৌর বিদ্যুৎ কেন্দ্র (উৎপাদন ক্ষমতা ৫০ কিলোওয়াট থেকে ১ মেগাওয়াট পর্যন্ত), সিএনজি/অটোগ্যাস ফিলিং স্টেশনকে সবুজ শ্রেণির অন্তর্ভুক্ত করা হয়েছে। নিম্নঝুঁকির ওয়্যারহাউজকে শ্ৰেণি বহির্ভূত বিবেচনা করে ওয়্যারহাউজ নির্মাণের ক্ষেত্রে পরিবেশগত ছাড়পত্র গ্রহণ প্রযোজ্য নয় মর্মে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করেছে।

পরিপত্র অনুযায়ী, বহুতল ভবন নয় এমন নিম্নঝুঁকির বাণিজ্যিক ও শিল্প ওয়্যারহাউজ নির্মাণের ক্ষেত্রে পরিবেশগত ছাড়পত্র গ্রহণের বাধ্যবাধকতা নেই।

বিডার জন্য পরিবেশ অধিদপ্তরের ফোকাল পয়েন্ট নির্ধারণ করা রয়েছে। একইসাথে ওয়ানস্টপ সার্ভিসের জন্য পরিবেশ অধিদপ্তরের ফোকাল পয়েন্টকে ইতোমধ্যে বিডায় ন্যস্ত করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরে বর্তমানে সব শ্রেণির শিল্পপ্রতিষ্ঠান ও প্রকল্পের ছাড়পত্রের আবেদন অনলাইনে গ্রহণ করা হচ্ছে এবং পরীক্ষামূলকভাবে সবুজ ও কমলা-ক শ্রেণিভুক্ত শিল্পপ্রতিষ্ঠানের পরিবেশগত ছাড়পত্র অনলাইনে নিষ্পত্তি করা হচ্ছে।

এছাড়া পরিবেশ অধিদপ্তরের ঢাকা গবেষণাগারে সব ধরনের নমূনা পরীক্ষার আবেদন গ্রহণ এবং নমুনা পরীক্ষার ফলাফল অনলাইনে দেওয়া হচ্ছে।

পরিবেশ অধিদপ্তরের ১২টি সেবা হচ্ছে- (পরিবেশগত ছাড়পত্র প্রদান (লাল); পরিবেশগত ছাড়পত্র প্রদান (কমলা-ক); পরিবেশগত ছাড়পত্র প্রদান (কমলা-খ); পরিবেশগত ছাড়পত্র প্রদান (সবুজ); পরিবেশগত ছাড়পত্র নবায়ন (লাল); পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-ক); পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-খ); পরিবেশগত ছাড়পত্র নবায়ন (সবুজ); অবস্থানগত ছাড়পত্র প্রদান (কমলা-ক), অবস্থানগত ছাড়পত্র প্রদান (কমলা-খ), অবস্থানগত ছাড়পত্র প্রদান (সবুজ)।

এছাড়া যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরের (বৈদেশিক কোম্পানির ব্রাঞ্চ/লিয়াজোঁ/রিপ্রেজেন্টেটিভ অফিস) রেজিস্ট্রেশন এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের একটি (১ম এডহক শিল্প আইআরসি সুপারিশ প্রদান) সেবা যোগ হয়েছে অনলাইনে।

আগের ২১টি সেবাসহ এখন বিডা ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে দেওয়া হবে মোট ৩৫টি বিনিয়োগ সেবা।

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সব ধরনের সেবা অনলাইনে দেওয়ার লক্ষ্যে ২০১৯ সালের ২৪ ফ্রেব্রুয়ারি ওয়ান স্টপ সার্ভিস পোর্টাল চালু করে বিডা। ২০২১ সালের মধ্য ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে ৩৫টি সেবা সংস্থার ১৫৪টিরও বেশি বিনিয়োগ সেবা দেওয়ার লক্ষ্যে কাজ চলছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম। বাণিজ্য সচিব জাফর উদ্দিন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব জিয়াউল হাসান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম রফিক আহমদ ভার্চুয়াল অনুষ্ঠানে অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here