বিএসইসির নজরদারিতে ‘নো’ ডিভিডেন্ডের কোম্পানি

শেয়ারবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য কোন লভ্যাংশ ঘোষণা করছে না, সেসব কোম্পানিকে নজড়দারিতে রেখেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিনিয়োগকারীদের স্বার্থে এ জাতীয় কোম্পানির পর্ষদ পূণ:গঠনসহ নানা পদক্ষেপ নিতে পারে কমিশন।

সম্প্রতি প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ও ইউনিয়ন ক্যাপিটালের পরিচালনা পর্ষদ ২০২০ সালের ব্যবসায় শেয়ারহোল্ডারদের কোন লভ্যাংশ না দেওয়ার ঘোষণা দেয়। যা সহজভাবে নিতে পারেনি কমিশন।

কমিশনের বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ‘নো’ ডিভিডেন্ড ঘোষণা করা কোম্পানিগুলোকে নজরদারিতে রাখা হয়েছে। বিনিয়োগকারীদের স্বার্থে ওইসব কোম্পানির উন্নয়নে পরিচালনা পর্ষদ পরিবর্তন করা হবে। প্রয়োজনে অন্যান্য পদক্ষেপও নেওয়া হবে। তারপরেও বিনিয়োগকারীদের স্বার্থহানিকর কোন কাজ করতে দেওয়া হবে না।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিজনেস আওয়ারকে বলেন, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় কমিশন যেকোন পদক্ষেপ নিতে রাজি। একই কারনে অতিতে বিভিন্ন কোম্পানির পর্ষদ পরিবর্তনসহ বিভিন্ন কার্যকরি পদক্ষেপ নিয়েছে কমিশন। যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। এক্ষেত্রে বিনিয়োগকারীদের স্বার্থে কমিশন কোন সিদ্ধান্ত নিতে দ্বিধা করবে না।

সূত্র : বিজনেস আওয়ার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here