বাজেটে কমতে পারে ব্যাংক খাতের করপোরেট কর

স্টাফ রিপোর্টার : আগামী অর্থবছরের বাজেটে চমক হিসেবে ব্যাংক খাতের করপোরেট কর দেড় থেকে দুই  শতাংশ হ্রাস করার ঘোষণা দিতে পারেন অর্থমন্ত্রী। অন্য খাতে করপোরেট কর অপরিবতিত থাকতে পারে। দেশে বর্তমানে সরকারি-বেসরকারি ৫৭টি ব্যাংক রয়েছে। এর মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের করপোরেট করহার বর্তমানে ৪০ শতাংশ। অপরদিকে পুঁজিবাজারে তালিকাবহির্ভুত ব্যাংকের করহার ৪২ দশমিক ৫০ শতাংশ।

জানা যায়, দেশে বর্তমানে করপোরেট করের আটটি স্তর রয়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিকে ২৫ শতাংশ, তালিকাবহির্ভুত কোম্পানিকে ৩৫ শতাংশ। পুঁজিবাজারে তালিকাভুক্ত ও ২০১৩ সালে অনুমোদন পাওয়া নতুন ব্যাংককে ৪০ শতাংশ, তালিকাবহির্ভুত ব্যাংককে ৪২ দশমিক ৫০ শতাংশ। মার্চেন্ট ব্যাংককে ৩৭ দশমিক ৫০ শতাংশ। সিগারেট, জর্দা ও গুলসহ তামাকজাত দ্রব্য প্রস্তুতকারী কোম্পানিকে ৪৫ শতাংশ।

পুঁজিবাজার তালিকাভুক্ত মোবাইল কোম্পানিকে ৪০ শতাংশ ও তালিকাবহির্ভুত কোম্পানিকে ৪৫ শতাংশ এবং কোম্পানির লভ্যাংশ আয়ের ওপর ২০ শতাংশ করপোরেট কর দিতে হয়। এছাড়া তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠানকে ১০ ও ১২ শতাংশ এবং সমবায় প্রতিষ্ঠানকে ১৫ শতাংশ হারে করপোরেট কর দিতে হয়।

সম্প্রতি বেসরকারি কয়েকটি ব্যাংকে তারল্য সংকট সৃষ্টি হয়েছে। তারল্য সংকট মোকাবিলায় নানা উদ্যোগ নিলেও সুফল আসেনি। নগদ জমার হার হ্রাস, বেসরকারি ব্যাংকে সরকারি আমানত জমার সীমা বৃদ্ধি ও রেপোর সুদহার হ্রাস করা হলেও নগত টাকার সংকট রয়েছে ব্যাংকগুলোতে। এ সংকট কাটাতে ও বেসরকারি বিনিয়োগ ও ব্যাংক খাতকে চাঙা করতে করপোরেট কর হ্রাস হতে পারে বলে জানা গেছে।

এদিকে এনবিআরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রার প্রধান হাতিয়ার ভ্যাট। দ্বিতীয় আয়ের খাত প্রত্যক্ষ কর বা আয়কর। আয়করের আয়ের লক্ষ্যমাত্রার সিংহভাগ আসে উৎসে কর থেকে। উৎসে করের পরেই আয় আসে করপোরেট কর থেকে। বাংলাদেশে প্রতিষ্ঠানভিত্তিক করপোরেট কর আদায়ের পরিমাণ অনেক কম। প্রযুক্তি দুর্বলতায় সরকার বেসরকারি প্রতিষ্ঠান থেকে সঠিকভাবে করপোরেট কর আদায় করতে পারে না।

অর্থমন্ত্রী ও এনবিআরের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় ব্যবসায়ীরা করপোরেট কর কমানোর জোর দাবি জানিয়েছেন। জানা যায় বৈশ্বিক করের গড়হার ২৪ দশমিক ২৯ শতাংশ। যা পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির সঙ্গে সংগতিপূর্ণ। উল্লেখ্য, বর্তমানে দেশে করপোরেট কর-জিডিপি দুই দশমিক ৩৩ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here