আইপিওতে আসছে আমান গ্রুপের ‘আমানটেক্স’

স্টাফ রিপোর্টার: আমান ফিড ও আমাট কটন ফ্রাইব্রাসের পর পুঁজিবাজারে আসছে আমান গ্রুপের আরেক প্রতিষ্ঠান আমানটেক্স লিমিটেড। বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ২০০ কোটি টাকা উত্তোলন করবে কোম্পানিটি। এ লক্ষ্যে আইপিও রোড শো সম্পন্ন করেছে আমানটেক্স।

রাজধানীর একটি হোটেলে বৃহস্পতিবার আয়োজিত রোড শো অনুষ্ঠানে কোম্পানিটি জানিয়েছে, বিদ্যমান ব্যবসা সম্প্রসারণে নতুন ইউনিট স্থাপন ও ঋণ পরিশোধে আইপিওর অর্থ ব্যয় করবে তারা। অনুষ্ঠানে আমানটেক্সের বিদ্যমান ব্যবসা ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন এর চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম।

এ সময় রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ক্যাপিটাল ইনভেস্টমেন্টের সিইও সোহেল রহমান, লংকাবাংলা ইনভেস্টমেন্টের সিইও হাসান জাবেদ চৌধুরীসহ কোম্পানিটির পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্যবসা সম্প্রসারণে বিদ্যমান কারখানায় নতুন ইউনিট স্থাপন ও মেশিনারিজ ক্রয়ে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করছে আমানটেক্স। উত্তোলিত অর্থের মধ্যে মেশিনারিজ কিনতে ৯৩ কোটি ৬৫ লাখ টাকা, ভবন নির্মাণে ৩২ কোটি ৬৬ লাখ টাকা ও ঋণ পরিশোধ করতে ৬৬ কোটি ৬৬ লাখ টাকা ব্যয় করা হবে। বাকি ৭ কোটি ৩ লাখ টাকা আইপিও খাতে ব্যয় করা হবে।

ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে আছে আইসিবি ক্যাপিটাল ইনভেস্টমেন্ট,লংকাবাংলা ইনভেস্টমেন্ট।

কোম্পানির রেড হেয়ারিং প্রসপেক্টাস থেকে জানা যায়, ২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত ৮০ কোটি ৩৭ লাখ টাকা পরিশোধিত মূলধনের আমানটেক্সে ২৯৪ কোটি ৫১ লাখ টাকার নিট সম্পদ রয়েছে।

কোম্পানিটির ২০১৭-১৮ অর্থবছরে ৩৪ কোটি ৮৯ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এ সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৪ টাকা ৬৪ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য ৩৬ টাকা ৬৪ পয়সা।

২০০৮ সালে প্রতিষ্ঠিত আমানটেক্স গাজীপুরের বৈরাগীর চরে অবস্থিত। বর্তমানে ২৪ হাজার বর্গমিটারের কারখানাটিতে শ্রমিকের সংখ্যা ৪ হাজার ৯০০। কারখানায় বর্তমানে গার্মেন্টস ইউনিটে দৈনিক ৮ হাজার ৩৩৩ ডজন, ডায়িং ইউনিটে ২৫ মেট্রিক টন, নিটিং ইউনিটে ২০ মেট্রিক টন পণ্য উৎপাদিত হয়। কোম্পানির পণ্যের মধ্যে রয়েছে টি-শার্ট, পোলো শার্ট, ট্যাঙ্ক টপ, হুডি জ্যাকেট, সদ্য জন্ম নেয়া বাচ্চাদের ইনফ্যান্টস, লিগিংস, ট্রাউজার প্রভৃতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here