বসুন্ধরা এলপিজির সঙ্গে মাকড়াইল সিরামিকসের চুক্তি সই

আমাদের চারপাশের পরিবেশ একটু একটু করে ঝুঁকে পড়ছে ক্ষতির মুখে। আমরা যদি আমাদের পরিবেশ নিয়ে চিন্তা না করি তাহলে আগামীতে আমরা যেকোনো ঝুঁকির মধ্যে পড়তে পারি।তাই পরিবেশকে বিপন্ন না করে কীভাবে এই খাতে উন্নয়ন আনা যায় তা নিয়ে ভাবা সময়ের দাবি। তেমনই ভাবনা থেকে দেশের বৃহত্তম এবং এক নম্বর এলপি গ্যাস ব্র্যান্ড ‘বসুন্ধরা এলপি গ্যাস লিঃ’-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ‘মাকড়াইল সিরামিকস লিঃ’।

শনিবার (০২ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশে এই প্রথমবারের মতো সিরামিক ইট উৎপাদন হবে পরিবেশবান্ধব উপায়ে। মাকড়াইল সিরামিকস এর কারখানায় পরিবেশ বান্ধব উপায়ে, এলপিজি ব্যবহারের মাধ্যমে প্রস্তুত হবে বাড়ি ঘর নির্মাণে ব্যবহৃত সিরামিক ইট, প্রকারভেদে সলিড ও হোলো এবং ক্লেডিং (ফেসিং টাইলস, রুফ টাইলস, পেভারস এবং ফেন্সি)। এই কারখানা থেকে দৈনিক ১ লাখ ২০ হাজার পিস সিরামিক ইট উৎপাদিত হবে। চুক্তি অনুযায়ী আগামী ১৫ বছর এই কারখানায় জ্বালানি কারিগরি সহায়তা দেবে বসুন্ধরা এলপি গ্যাস লিঃ। প্রতিষ্ঠানটি স্থায়ীভাবে বাল্ক এলপিজি ট্যাঙ্কার স্থাপনের মাধ্যমে এই কারখানায় নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহ করবে।

চুক্তি সই অনুষ্ঠানে বসুন্ধরা এলপি গ্যাস লিঃ থেকে উপস্থিত ছিলেন- মাহবুব আলম (চিফ ফিন্যান্সিয়াল অফিসার), প্রকৌশলী জাকারিয়া জালাল (হেড অফ ডিভিশন, সেলস) এবং মাকড়াইল সিরামিকস এর পক্ষে উপস্থিত ছিলেন- সৈয়দ সাদাফ জাফার (ম্যানেজিং ডিরেক্টর), সৈয়দ আলী হাসানাত (ডিজিএম, কমার্শিয়াল), দেওয়ান সালাহউদ্দিন (ফ্যাক্টরি অপারেশন ম্যানেজার) ও মুরাদ শেখ (অ্যাডমিন অ্যান্ড অ্যাকাউন্টস ম্যানেজার)।

জাকারিয়া জালাল বলেন, এই বিনিয়োগ বসুন্ধরা এলপি গ্যাসের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে। আমরা মার্কেটে এক নম্বর কোম্পানি হওয়ার পরও, বৈচিত্র্যপূর্ণ বিনিয়োগে বিশ্বাসী এবং নতুন নতুন ক্ষেত্র তৈরিতে বিশ্বাসী। সেই চিন্তা থেকে এবং ২০৩০ সালের মধ্যেই যে এসডিজি আমাদের অর্জন করতে হবে, সেই এসডিজির ১১ নম্বর গোলে শহর ও মানব বসতিকে অন্তর্ভুক্তিমূলক, নিরাপদ, স্থিতিস্থাপক এবং টেকসই করার যে কথা বলা আছে তা বাস্তবায়নের প্রথম পদক্ষেপে আমরা পা বাড়ালাম।

মাকড়াইল সিরামিকস কর্তৃপক্ষের বিবৃতিতে বলা হয়, আজকের বড় বড় অবকাঠামোগুলোই কোথাও না কোথাও আমাদের সবুজ পরিবেশকে ক্ষতিগ্রস্ত করে থাকে। তাই এমন কিছু উপায় নিয়ে আমাদের ভাবতে হবে যেখানে পরিবেশবান্ধব উপায়ে এই খাতের উন্নয়ন সম্ভব হয়। পরিবেশ বান্ধব ব্যবস্থায় যে সিরামিক ইট ফ্যাক্টরি নির্মাণ করা যায়, তা বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডকে সঙ্গে নিয়ে আমরা দেশে প্রথমবারের মতো শুরু করে দেখতে চাই। বসুন্ধরা এলপি গ্যাস লিঃ এর কাছে আমাদের কৃতজ্ঞতা এবং আন্তরিক ধন্যবাদ, সিরামিক ইট নির্মাণকারী ফ্যাক্টরিতে আমাদের কারিগরি কাজে পাশে থাকার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here