বন্ড সুবিধার কারনে চ্যালেঞ্জে সুতা ব্যবসা

স্টাফ রিপোর্টার: বন্ডের মাধ্যমে  সুতা শুল্ক ফ্রি (ডিউটি ফ্রি) আমদানি সুতা ব্যবসা জন্য বড় চ্যালেঞ্জ। কারন যেসব কোম্পানি বন্ডের সুবিধা ব্যবহার করে বিভিন্ন দেশ থেকে সুতা আমদানি করেন তাদের কোন ডিউটি বা শুল্ক দিতে হয় না। ফলে দেশি স্পিনিং খাতকে বাড়তি চ্যালেঞ্জের মূখে পড়তে হয় বলে, মন্তব্য করেছেন মালেক স্পিনিংয়ের চেয়ারম্যান এ এফ এম জুবায়ের।

সম্প্রতি রাজধানীর স্পেকট্রা কমিউনিটি সেন্টারে কোম্পানির ২৯তম বর্ষিক সাধারণ সভায় তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, আমাদের কোম্পানির মেশিনগুলো পুরাতন হয়ে যাওয়া এবং কাঁচামালের দাম বৃদ্ধি পাওয়ায় আমাদের উৎপাদন কিছুটা কমে গেছে। এ বছর আমরা কিছু নতুন মেশিন যুক্ত করেছি।

৩০ জুন ২০১৮, সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি মোট আয় (কর পরিশোধের পর) দাঁড়িয়েছে ১১ কোটি ৯১ লাখ ২৯ হাজার টাকা। কিন্তু আগের বছর এর পরিমাণ ছিল ১১ কোটি ৭৬ লাখ ৮৬ হাজার টাকা। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে ১২ পয়সা এবং শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) বেড়েছে ১৬ পয়সা।

সভায় কোম্পানিটির ঘোষিত ১০ শতাংশ নগদ লভ্যাংশের প্রস্তাব অনুমোদন করেন শেয়ারহোল্ডাররা। কোম্পানির চেয়ারম্যান এ এফ এম জুবায়েরের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আ. মতিন চৌধুরী, পরিচালক আজিজুর রহিম চৌধুরী, প্রধান অর্থ কর্মকর্তা বি.কে. চাকি, কোম্পানি সচিব সায়েদ সাইফুল হকসহ শেয়ারহোল্ডাররা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here