ফিফার বর্ষসেরাদের কাতারে নেই নেইমার

স্টাফ রিপোর্টার: ফিফার প্রকাশ করা ‘বেস্ট মেনস প্লেয়ার’-এর সংক্ষিপ্ত ১০ জনের তালিকায় রোনালদোর সঙ্গে প্রত্যাশিতভাবেই আছেন লিওনেল মেসি। কিন্তু জায়গা হয়নি ব্রাজিলীয়ান তারকা ফুটবলার নেইমারের।

রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল শেষ আট থেকে বিদায় নিলেও নেইমার অতটা ভালো খেলতে পারেননি। কিন্তু বিশ্বকাপে সেরা তিন ফুটবলার হিসেবে মেসি ও রোনালদোর সঙ্গে নেইমারের নামও উচ্চারিত হয়েছে। অথচ ‘বেস্ট মেনস প্লেয়ার’ নির্বাচকদের মন জিততে পারেননি নেইমার।

আগের দুটি বছর ২৩ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। এবারই প্রথমবারের মতো সংক্ষিপ্ত তালিকা ১০ জনে নামিয়ে আনা হয়েছে।

‘বেস্ট মেনস প্লেয়ার’ সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করছেন ব্রাজিলের কিংবদন্তি রোনালদো, কাকা, ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার ফ্রাঙ্ক ল্যাম্পার্ড ও আইভরি কোস্টের সাবেক স্ট্রাইকার দিদিয়ের দ্রগবা। এ বছরের ২৪ সেপ্টেম্বর লন্ডনে ফিফার ‘বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেওয়া হবে।

ছেলেদের সংক্ষিপ্ত তালিকায় যে ১০ জন জায়গা পেয়েছেন, তাঁরা হলেন রোনালদো, কেভিন ডি ব্রুইনা, আঁতোয়ান গ্রিজমান, এডেন হ্যাজার্ড, হ্যারি কেইন, কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, লুকা মদরিচ, মোহাম্মদ সালাহ ও রাফায়েল ভারানে।

সেরা কোচের (পুরুষ) ১০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন মাসিমিলিয়ানো অ্যালেগ্রি (জুভেন্টাস), স্তানিস্লাভ চেরচেশভ (রাশিয়া), জ্লাতকো দালিচ (ক্রোয়েশিয়া), দিদিয়ের দেশম (ফ্রান্স), পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল), রবার্তো মার্তিনেজ (বেলজিয়াম), ডিয়েগো সিমিওনে (অ্যাটলেটিকো মাদ্রিদ), গ্যারেথ সাউথগেট (ইংল্যান্ড), আর্নেস্তো ভালভার্দে (বার্সেলোনা) ও জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here