পুনর্বিন্যস্ত ডিএসইএক্স ও ডিএস ৩০ কার্যকর হচ্ছে ২০ জানুয়ারি

স্টাফ রিপোর্টার: ২০ জানুয়ারি থেকে কার্যকর হচ্ছে পুনর্বিন্যস্ত প্রধান সূচক ডিএসইএক্স ও ব্লু-চিপ সূচক ডিএস ৩০। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএসই কর্তৃপক্ষ জানায়, এসঅ্যান্ডপি ডাও জোনসের ডিজাইন করা সূচক গণনা পদ্ধতি অনুসারে বার্ষিক ভিত্তিতে ব্রড ইনডেক্স ও অর্ধবার্ষিক ভিত্তিতে ব্লু-চিপ সূচক পুনর্বিন্যাস করেছে তাদের কমিটি।

ডিএসইএক্স: এক বছরের জন্য ডিএসইএক্সে জায়গা করে নিয়েছে ১৫টি কোম্পানি এবং শর্ত পূরণ না হওয়ায় প্রধান সূচকটি থেকে ছিটকে পড়েছে ১৭টি তালিকাভুক্ত কোম্পানি। ২০ জানুয়ারি থেকে ডিএসইএক্সভুক্ত কোম্পানির সংখ্যা হবে ২৮৩।

এ বছর ডিএসইএক্সে প্রবেশ করেছে নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল, আলিফ ইন্ডাস্ট্রিজ, এসকে ট্রিমস, ভিএফএস থ্রেড ডায়িং, ওইমেক্স ইলেকট্রোড, প্রগতি ইন্স্যুরেন্স, অ্যাডভেন্ট ফার্মা, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, আমান কটন, সিলভা ফার্মাসিউটিক্যালস, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, কুইন সাউথ টেক্সটাইল মিলস, এমএল ডায়িং, সোনারগাঁও টেক্সটাইল ও ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

অন্যদিকে বর্তমানে ডিএসইএক্সে অন্তর্ভুক্ত থাকলেও ২০ জানুয়ারি থেকে এর বাইরে থাকবে অগ্রণী ইন্স্যুরেন্স, আরামিট সিমেন্ট, এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি, ঢাকা ডায়িং, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ফার্স্ট ফিন্যান্স, ইমাম বাটন, মেঘনা পেট, মিথুন নিটিং, মুন্নু জুট স্ট্যাফলার্স, প্রিমিয়ার সিমেন্ট, রিলায়েন্স ইন্স্যুরেন্স, শ্যামপুর সুগার মিলস, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, তাল্লু স্পিনিং মিলস ও জিল বাংলা সুগার মিলস।

ডিএস ৩০: নির্বাচিত ৩০ কোম্পানির ব্লু-চিপ সূচকটিতে জায়গা করে নিয়েছে পূবালী ব্যাংক, বিবিএস কেবলস ও কনফিডেন্স সিমেন্ট লিমিটেড। অন্যদিকে মর্যাদাপূর্ণ এ তালিকায় নিজের অবস্থান ধরে রাখতে ব্যর্থ হয়েছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড ও ওরিয়ন ফার্মা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here