পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলন করবে সুব্রা সিস্টেমস

স্টাফ রিপোর্টার : সুব্রা সিস্টেমস লিমিটেড ব্যবসা সম্প্রসারণের জন্য ফিক্সড প্রাইস পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) এর মাধ্যমে শেয়ারবাজার থেকে ৩০ কোটি টাকা সংগ্রহ করতে চায়।

সুব্রা সিস্টেমস লিমিটেড সম্প্রতি ৩ কোটি সাধারণ শেয়ার ইস্যু করে অর্থ উত্তোলনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করেছে।

কোম্পানির প্রধান কার্যক্রমগুলোর মধ্যে একটি হচ্ছে বিস্তৃত সমন্বিত ব্যবসায়িক সফটওয়্যার সমাধান সরবরাহ করা। এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) এবং অন্যান্য কাস্টমাইজড সফটওয়্যারগুলোর পাশাপাশি কোম্পানি ওয়েব পেজ এবং ডেটা ট্রান্সমিশন সম্পর্কিত পরিষেবা সরবরাহ করে।

সফটওয়্যার সলিউশন প্রোভাইডার কোম্পানিটি গবেষণা ও উন্নয়নের জন্য একটি কেন্দ্র স্থাপন করতে আইপিও থেকে অর্থ উত্তোলনের ১৮ কোটি টাকা এবং ডেটা সেন্টারের জন্য প্রায় ১০ কোটি টাকা বিনিয়োগ করতে চায়।

২০২০ সালের ৩০ জুন শেষ হওয়া বছরের নিরীক্ষিত প্রতিবেদন অনুসারে কোম্পানির সমন্বিত নিট মুনাফা হয়েছে ৮.৩৮ কোটি টাকা, যা আগের বছরের সমন্বিত নিট মুনাফা ছিল ৭.৬৯ কোটি টাকা। এই সময়ের মধ্যে এর সমন্বিত নিট রাজস্ব আয় ১৭.৪৮ কোটি টাকা, যা আগের বছরের তুলনায় ১৪.৬৯% বৃদ্ধি পেয়েছে।

একই সময়ে এর সমন্বিত শেয়ার প্রতি আয় ছিল ২.২০ টাকা এবং ৩০ জুন শেষে কোম্পানির শেয়ারের নিট সম্পদ মূল্য ছিল ১৪.৮৭ টাকা।

কোম্পানির অনুমোদিত মূলধন ছিল ১০০ কোটি টাকা, এর পরিশোধিত মূলধন ছিল ৫০ কোটি টাকা এবং পোস্ট-পেইড আপ মূলধন ছিল ৮০ কোটি টাকা। সুব্রা সিস্টেমস লিমিটেড ২৫ মার্চ, ২০০৮ এ ব্যবসা শুরু করে।

কোম্পানির এক কর্মকর্তা বলেছেন যে, তারা সারা দেশে গ্রাহকদের সফ্টওয়্যার সমাধান সরবরাহ করে এবং তাদের সফটওয়্যারের চাহিদা ধীরে ধীরে বাড়ছে।

তিনি আরও বলেছিলেন, আমরা এখনও সফটওয়্যার রফতানি করিনি। তবে একটি ডেটা সেন্টার প্রতিষ্ঠার পরে কোম্পানির ব্যবসা আরও প্রসারিত হবে।”

কোম্পানির প্রধান প্রতিযোগীরা হলেন আমরা টেকনোলজি, ইন্টেক, জেনেক্স ইনফোসিস, ডিভাইন আইটি, সাউথটেক, অগ্রণী ইনফরম্যাটিক্স, ডেটাসফট সিস্টেমস বাংলাদেশ, মিডিয়াসফট ডেটা সিস্টেমস, টেকনোহেভেন কনসালটেন্সি, ইউওয়াই সিস্টেমস এবং ধুরপোডি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here