পুঁজিবাজারে শুরু হচ্ছে ওপেনিং-ক্লোজিং সেশন

স্টাফ রিপোর্টার : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রি-ওপেন সেশন, ওপেনিং সেশন, ক্লোজিং সেশন এবং পোস্ট ক্লোজিং সেশন চালু হচ্ছে বৃহস্পতিবার, ১৯ নভেম্বর থেকে। পুঁজিবাজারের সকল স্টেকহোল্ডারদের সফলভাবে ইউএটি এবং বাজারের সচেতনতা সম্পন্ন হওয়ায় নতুন করে আধা ঘন্টা সময় বাড়ালো।

মঙ্গলবার, ১৭নভেম্বর ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বিশ্বের অনেক পুঁজিবাজারে ওপেনিং ও ক্লোজিং সেকশন আছে। ওপেনিং সেশনের কারণে বাজার চালুর আগে একটি শেয়ারের ওইদিনের দর কেমন হতে পারে, সেটির ধারণা পাওয়া যাবে। আবার লেনদেন শেষ হওয়ার পর চাইলে ক্লোজিং প্রাইসের শেয়ার কেনাবেচা সুযোগ পাওয়া যাবে। এর আগে গত ২০ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি) প্রি-ওপেন সেশন, ওপেনিং সেশন,ক্লোজিং সেশন এবং পোষ্ট ক্লোজিং সেশন স্টেকহোল্ডারদের ইউএটি এবং বাজারের সচেতনতা সম্পন্ন করা সাপেক্ষ চালু করার জন্য অনুমোদন করে। ডিএসইর প্রি-ওপেন ও ওপেনিং সেশন হবে সকাল ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা। এই সেশনে বিনিয়োগকারীরা শেয়ার কেনা-বেচার আদেশ দিতে পারবেন। এই সময় একটি আইডিয়াল ওপেনিং প্রাইস নির্ধারণ করা হবে।

অপরদিকে দুপুর আড়াইটায় স্বাভাবিক লেনদেন শেষ হওয়ার পর শুরু হবে ক্লোজিং ও পোস্ট ক্লোজিং সেশন। এর ব্যাপ্তি বাড়বে ১০ মিনিট। এসময় বিনিয়োগকারীরা নতুন করে শেয়ার দর প্রস্তাব করতে পারবেন না। শুধু ক্লোজিং প্রাইসে শেয়ার কেনা বেচার সুযোগ পাবেন। এ সেশন হবে ২টা ৪০ মিনিট পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here