পুঁজিবাজারে লেনদেনে সূচক বাড়ছে

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচক বাড়ার মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) লেনদেন শুরুর একঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৪১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯২ ও ২২১৩ পয়েন্টে রয়েছে। এই  সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩৪৫ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এইসময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৩টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৮০টি কম্পানির শেয়ার।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো  রবি, বেক্সিমকো লিমিটেড, সিটি ব্যাংক, জিবিবি পাওয়ার, বিডি ফাইন্যান্স, সামিট পাওয়ার, বারাকা পাওয়ার, বেক্সিমকো ফার্মা, অগ্রণী ইন্স্যুরেন্স ও লার্ফাজহোলসিম।

লেনদেন শুরুর পর ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১৪ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৬ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০ টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮২৬ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৫৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৪০ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এইসময়ে  ৬৩টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৪০টি কম্পানির দর। আর ৩৩টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here