পুঁজিবাজারে বছরের প্রথম কার্যদিবসে সূচকের বড় উত্থান

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বছরের প্রথম কার্যদিবস আজ রবিবার (৩ জানুয়ারি) লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১৫ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫১৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ৩২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৭৪ ও ২০৩১ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৭০৩ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২২১টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কম্পানির শেয়ারের দর।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো  বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, লংকাবাংলা, আইএফআইসি ব্যাংক, বিএসসিসিএল, বিডি ফিন্যান্স, স্কয়ার ফার্মা, অরিয়ন ফার্মা ও শাইনপুকুর সিরামিক।

লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৫৬ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ২০ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৮৭ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪৯০ পয়েন্টে অবস্থান করে।

এদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৩৩৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯২৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ১১০টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ২৯টি কম্পানির দর। আর ১৮টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here