পুঁজিবাজারে গুজবের উৎস তদন্তে বিএসইসির কমিটি

ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম পুঁজিবাজারে গুজব ছড়ানোর বড় হাতিয়ারে পরিণত হয়েছে। বিভিন্ন ব্যক্তি ও গোষ্ঠি শেয়ারের দাম হ্রাস-বৃদ্ধি ও কথিত সংবেদনশীল তথ্যসহ নানা বিষয়ে বাজারে গুজব ছড়িয়ে হীন স্বার্থ হাসিলের চেষ্টা করছে। এতে একদিকে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন, অন্যদিকে বাজারের স্থিতিশীলতা নষ্ট হচ্ছে। এ অবস্থায় সামাজিক যোগাযোগ মাধ্যমে পুঁজিবাজার নিয়ে গুজব রটনাকারী ব্যক্তিদের চিহ্নিত করতে একটি তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার, ২৪ মে এ তদন্ত কমিটি গঠন করেছে। চার সদস্যের এ কমিটির প্রধান করা হয়েছে বিএসইসির পরিচালক রাজীব আহমেদকে। কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

আলোচিত কমিটির অন্য সদস্যরা হলেন শেয়ার ও বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাব সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) অ্যাপ্লিকেশনের সাপোর্টের প্রধান মঈনুল হক, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপ-মহাব্যবস্থাপক আবু নুর মোহাম্মদ হাসানুল করিম ও সার্ভিল্যান্স বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মাহফুজুর রহমান।

তদন্ত কমিটি গঠন সংক্রান্ত বিএসইসির আদেশে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, লিংকড-ইন, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার নিয়ে নানা ধরনের গুজব ছড়ানো হচ্ছে। বিনিয়োগকারীদের স্বার্থে এ ধরনের গুজব ছড়ানোর সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করা জরুরি। তাই জড়িত ব্যক্তিদের খুঁজে বের করতে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, গুজব ছড়ানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে নানাভাবে কাজে লাগাচ্ছে কিছু দুষ্কৃতিকারী। এরা নিজেদের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে যেমন এসব গুজব ছড়াচ্ছে, তেমনই ফেসবুক ও হোয়াটসঅ্যাপের নানা গ্রুপের মাধ্যমেও এসব অপকর্ম করে চলেছে। বিশেষ করে ছদ্ম নামে অ্যাকাউন্ট খুলে বাজারের উত্থান-পতন, বিভিন্ন কোম্পানি সম্পর্কে নানা বানানো তথ্য, সুনির্দিষ্ট শেয়ারের দামের সম্ভাব্য হ্রাস-বৃদ্ধির কথিত পূর্বাভাস দিয়ে যাচ্ছে তারা। সিকিউরিটিজ আইন অনুযায়ী গুজব ছড়ানো শাস্তিযোগ্য অপরাধ। বিএসইসি গুজব ছড়ানোর সাথে সম্পৃক্ত ব্যক্তিদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার লক্ষ্যে এই কমিটি গঠন করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here