পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ চায় বিনিয়োগকারী ঐক্য পরিষদ

অর্থনৈতিক প্রতিবেদক : আগামী পাঁচ বছরের জন্য পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ চায় বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদ। আগামী অর্থবছরের জন্য দেওয়া এক বাজেট প্রস্তাবনায় এই সুযোগ চাওয়া হয়েছে। প্রস্তাবনায় পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে কালো টাকা সাদা করার নিঃশর্ত সুযোগ দেওয়ার কথা বলা হয়েছে।

সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে ওই প্রস্তাবনা পাঠানো হয়েছে। প্রস্তাবনায় ২০১০ সালে ধসের পর থেকে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের দুর্ভোগের ফিরিস্তি দিয়ে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে বাজার বন্ধ রাখায় তাদের কষ্ট আরও বেড়ে গেছে। এ অব্স্থায় বাজারে গতি ফেরানো এবং বিনিয়োগকারীদের ঘুরে দাঁড়ানোর সুযোগ করে দিতে অন্যান্য খাতের মতো পুঁজিবাজারে প্রণোদনা সুবিধা দিতে হবে। আগামী বাজেটে এর ব্যবস্থা রাখা দরকার।

প্রস্তাবনায় চলতি বছরের মার্চ মাস থেকে ডিসেম্বর পর্যন্ত মার্জিন ঋণের সুদ মওকুফ, এই ঋণের সর্বোচ্চ সুদ হার ৫ শতাংশ নির্ধারণ, বিও হিসাব নবায়নের ফি মওকুফ, ৫ লাখ টাকা পর্যন্ত লভ্যাংশ আয়ে কর ও ভ্যাট মওকুফ, বাইব্যাক আইন চালু, মার্জিন ঋণের অনুপাত বাড়িয়ে ১:১ নির্ধারণ ইত্যাদি প্রস্তাব দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here