পুঁজিবাজারের জন্য বাজেটে আরও প্রণোদনা দরকার : ডিএসই

স্টাফ রিপোর্টার : আগামী ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসইর কর্ণধারদের মতে, সামগ্রিক অর্থনীতি ও পুঁজিবাজারের জন্য প্রস্তাবিত বাজেট মোটামুটি ইতিবাচক। তবে পুঁজিবাজারের জন্য আরও প্রণোদনা দরকার বাজেটে।

রবিবার, ১৬ জুন দুপুরে ডিএসইর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ঘোষিত বাজেট সম্পর্কে এই প্রতিক্রিয়া জানিয়েছে ডিএসই। সংবাদ সম্মেলনে ডিএসই কর্তৃপক্ষ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর হার কমিয়ে তালিকাবহির্ভূত কোম্পানির করহারের সঙ্গে ব্যবধান ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করাসহ বেশ কিছু প্রস্তাব তুলে ধরে।

এছাড়াও ডিএসই বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও আবাসন খাতের মতো পুঁজিবাজারেও অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) বিনিয়োগের সুযোগ দেওয়ার প্রস্তাব করেন। বিশেষ করে সহজভাবে বন্ডে কালো টাকা বিনিয়োগের সুযোগ দেওয়া হলে বন্ড মার্কেটের বিকাশ ত্বরান্বিত হবে বলে মনে করেন তারা।

উল্লেখ, গত ১৩ জুন, বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট ঘোষণা করেছেন। জাতীয় সংসদে এটি নিয়ে বিস্তারিত আলোচনার পর ঘোষিত বাজেটটিতে প্রয়োজনীয় সংশোধনী এনে চূড়ান্ত করা হবে। আর সংসদে পাশ হলে তা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।

ঘোষিত বাজেট সম্পর্কে প্রতিক্রিয়া জানানোর জন্য আয়োজিত ডিএসইর সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম, সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পরিচালক মোঃ রকিবুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এম মাজেদুর রহমান প্রমুখ।

ডিএসইর অন্য প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে-এসএমই মার্কেটের লেনদেনের ওপর উৎসে কর অব্যাহতি, ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী স্টক এক্সচেঞ্জকে কর অব্যাহতি দেওয়া।

সংবাদ সম্মেলনে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম বলেন, প্রস্তাবিত বাজেটে যেসব প্রণোদনা দেওয়া হয়েছে, তা বাস্তবায়ন হলে পুঁজিবাজারের উন্নয়ন সম্ভব। তবে আরও কিছু প্রণোদনা দরকার।

ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এম মাজেদুর রহমান বলেন, বাজেটে পুঁজিবাজারে কর সংক্রান্ত যেসব প্রস্তাব করা হয়েছে, তাতে বিনিয়োগকারীরা লাভবান হবেন।

রিজার্ভ ও বোনাস লভ্যাংশের উপর কর আরোপের প্রস্তাব সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আপাপত এটিকে ইতিবাচক মনে করছি। তবে পরে আরও খতিয়ে দেখবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here