ন্যাশনাল টিউবসের মুনাফার তথ্য সংশোধন

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ন্যাশনাল টিউবস লিমিটেডের (এনটিএল) মুনাফা সংক্রান্ত তথ্য সংশোধন করেছে শিল্প মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানিয়েছে, চলতি ২০১৯-২০২০ অর্থ বছরের মার্চ পর্যন্ত ৯ মাসে কোম্পানিটি ৯১ লাখ ২৭ হাজার টাকা মুনাফা করেছে।

এর আগে শুক্রবার, ৮ মে দুপুরে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে মুনাফার তথ্য ৯১ কোটি ২৭ লাখ টাকা উল্লেখ করা হয়েছিল। কয়েকটি সংবাদপত্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিটি হুবহু প্রকাশ করেছিল। এদিন সন্ধ্যায় শিল্প মন্ত্রণালয় আগের সংবাদ বিজ্ঞপ্তিটির সংশোধনী পাঠায়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, চলতি হিসাব বছরের প্রথম ৯ মাসে এনটিএল ভ্যাট ও ট্যাক্সসহ বিভিন্নখাতে রাষ্ট্রীয় কোষাগারে ৭ কোটি ১ লাখ টাকা প্রদান করেছে। ২০১৬-২০১৭ অর্থবছর হতে ২০১৮-২০১৯ অর্থবছর পর্যন্ত নানাবিধ কারণে এ প্রতিষ্ঠান মুনাফা অর্জন করতে না পারলেও গত তিন বছরে কারখানাটি রাষ্ট্রীয় কোষাগারে যথাক্রমে ৫ কোটি ৭৮ লাখ ৫৩ হাজার, ৫ কোটি ৭০ লাখ ৮১ হাজার ও ৬ কোটি ৯৯ লাখ টাকা জমা দিয়েছে ।

শিল্প মন্ত্রণালয়ের বাংলাদেশ স্টিল এন্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের (বিএসইসি) অধিভুক্ত ন্যাশনাল টিউব একটি পাইপ উৎপাদনকারী প্রতিষ্ঠান। নানা কারণে কোম্পানিটি ২০১৬-২০১৭ ও ২০১৮-২০১৯ অর্থবছরে লোকসান করেছে। আবার তার আগে ২০১৪-২০১৫ ও ২০১৫-২০১৬ অর্থ বছরে প্রতিষ্ঠানটি যথাক্রমে ৫ কোটি ৯১ লাখ এবং ৩৮ লাখ হাজার টাকা মুনাফা করেছিল।

ন্যাশনাল টিউবস লিমিটেড (এনটিএল) দেশের একমাত্র রাষ্ট্রায়ত্ত পাইপ উৎপাদনকারী প্রতিষ্ঠান। এটি আন্তর্জাতিক মানের এমএস, জিআই ও এপিআই পাইপ উৎপাদন করে থাকে। এর কারখানায় হাউজিং এস্টেট ও সেচ কাজে ব্যবহারের জন্য আন্তর্জতিকমানের এমএস ও জিআই পাইপ উৎপাদন হচ্ছে। এছাড়া প্রতিষ্ঠানটি আমেরিকান পেট্রোলিয়াম ইনস্টিটিউট (এপিআই) লাইসেন্সের আওতায় তৈল ও গ্যাস সঞ্চালন এবং জাহাজের পাইপিং এর কাজে ব্যবহারের জন্য এপিআই গ্রেডের স্টিল পাইপ উৎপাদন করে আসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here