‘নো’ ডিভিডেন্ড ঘোষণা করায় এক্সপ্রেস ইন্স্যুরেন্সকে তলব

স্টাফ রিপোর্টার : ভালো মুনাফা সত্ত্বেও তালিকাভুক্তির প্রথম বছরেই ‘নো’ ডিভিডেন্ড ঘোষণা করায় এক্সপ্রেস ইন্স্যুরেন্স কর্তৃপক্ষকে আজ, ১৫ সেপ্টেম্বর সকালে ডেকেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ বিষয়ে কমিশন কঠোর অবস্থানে যাবে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

বিএসইসির এক উচ্চপদস্থ কর্মকর্তা একটি অনলাইন নিউজপোর্টালকে বলেন, এক্সপ্রেস ইন্স্যুরেন্সের ‘নো’ ডিভিডেন্ড ঘোষণার বিষয়টি শুনে কমিশন হতবাক। শেয়ারপ্রতি ১.৩১ টাকা মুনাফা সত্ত্বেও ‘নো’ ডিভিডেন্ড ঘোষণাকে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা মনে করছে কমিশন। একইসঙ্গে কমিশন এ ব্যাপারে কঠিন অবস্থানে যাবে। কাল (১৫ সেপ্টেম্বর) সকালেই এ বিষয়ে কমিশনের কঠিন সিদ্ধান্ত আসতে পারে।

এর আগে সোমবার, ১৪ সেপ্টেম্বর সন্ধ্যায় এক্সপ্রেস ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের কোন লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। যা শেয়ারবাজারের ইতিহাসে বিরল ঘটনা।

জানা গেছে, ২০১৯ সালে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৩১ টাকা। আর ২০১৯ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.০৪ টাকায়।

এক্সপ্রেস ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন শুরু হয়েছে গত ২৪ আগস্ট। এর আগে গত ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭১৯তম সভায় কোম্পানিটিকে আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেওয়া হয়। কোম্পানিটি ২৬ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকা উত্তোলনের জন্য শেয়ারবাজারে ২ কোটি ৬০ লাখ ৭৯ হাজার সাধারণ শেয়ার ছেড়েছে।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করেছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, আইআইডিএফসি ক্যাপিটাল এবং বিএলআই ক্যাপিটাল লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here