নোভার্টিসের সাথে বেক্সিমকো ফার্মার চুক্তি

স্টাফ রিপোর্টার : যুক্তরাষ্ট্রের (ইউএস) বাজারে বেক্সিমকো ফার্মা আরো ৮টি ঔষুধ রপ্তানি করবে। এর জন্য বহুজাতিক ওষুধ নির্মাণকারী প্রতিষ্ঠান নোভার্টিসের উইং স্যান্ডোজ ইনকরপোরেশনের ৮টি ওষুধ অধিগ্রহণে চুক্তি করেছে বেক্সিমকো ফার্মা।

বেক্সিমকো জানিয়েছে, ইউএসের বাজারে রপ্তানির জন্য স্যান্ডোজ ইনকরপোরেশনের ৮টি ওষুধের এভ্রিভিয়েটেড নিউ ড্রাগস এপ্লিকেশনস (এএনডিএ’স) এর জন্য চুক্তি স্বাক্ষর হয়েছে। তবে এই ওষুধগুলো অধিগ্রহণে কতো টাকা খরচ হচ্ছে তা প্রকাশ করা হয়নি। আর চুক্তিমতে এই আটটি ওষুধ বেক্সিমকো উৎপাদন ও যুক্তরাষ্ট্রের বাজারে রপ্তানি করবে।

বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন বলেন, স্যান্ডোজ বিশ্বব্যাপি জেনেরিক মার্কেটের লিডার। তাদের এমন আটটি ওষুধ অধিগ্রহণের ফলে যুক্তরাষ্ট্রের বাজারে আমাদের অবস্থান আরো শক্ত হবে। সেই সাথে রপ্তানি আয়ে ভাল প্রবৃদ্ধি আসবে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের বাজারে বেক্সিমকোর ৬টি ওষুধের ইউএসের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদন রয়েছে। এর মধ্যে ৪টি ওষুধ রপ্তানি হচ্ছে। বাকী দুইটি ঔষুধ রপ্তানির প্রক্রিয়ায় রয়েছে। আর এই আটটি ওষুধ এফডিএ অনুমোদন হলে যুক্তরাষ্ট্রের বাজারে তাদের মোট ওষুধের সংখ্যা হবে ১৪টি। ২০১৬ এর আগস্ট মাসে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের হযে প্রথমবারের মতো বেক্সিমকো ফার্মা ওষুধ রপ্তানি করে। ২০১৫ সালে তারা এফডিএ অনেোদন পেয়েছিল। বর্তমানে বেক্সিমকো ফার্মা বিশ্বের ৫০টির বেশি দেশে ঔষুধ রপ্তানি করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here