নিম্নমানের হ্যান্ড স্যানিটাইজার বাজারজাত ও মজুতের দায়ে এসিআইকে ১ কোটি টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার : এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো জরিমানার কবলে পড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এসিআই লিমিটেড। স্যাভলনের নিম্নমানের হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও মজুতের দায়ে কোম্পানিটিকে ১ কোটি টাকা জরিমানা করেছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।

রবিবার, ১১ অক্টোবর রাতে প্রতিষ্ঠানটির মিরপুরের ডিপোতে অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়।

এর আগে গত ৫ অক্টোবর মেয়াদোত্তীর্ণ চা বাজারজাত করায় এসিআইয়ের সহযোগী প্রতিষ্ঠান টেটলী এসিআই লিমিটেডকে ১৭ লাখ টাকা জরিমানা করা হয়েছিল। র‍্যাবের ভ্রাম্যমাণ আদালতেই এই জরিমানা হয়েছিল।

রবিবারেও র‍্যাবের অভিযানের নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

অভিযান শেষে সারোয়ার আলম গণমাধ্যমকে বলেন, অভিযানে স্যাভলন ইন্সট্যান্ট হ্যান্ড স্যানিটাইজারের ২৫ মিলিগ্রামের টিউবের ৩টি ব্যাচের পণ্যে মিথানল পাওয়া যায়। নিম্নমানের হ্যান্ড স্যানিটাইজার বাজারজাত ও মজুতের দায়ে প্রতিষ্ঠানটিকে ১ কোটি টাকা জরিমানা করা হয়েছে। কোম্পানিটির তৈরি এসব হ্যান্ড স্যানিটাইজার পরীক্ষা-নিরীক্ষার করে দেখা হবে।

জরিমানার বিষয়ে এসিআই লিমিটেডের কোম্পানি সচিব মোহাম্মদ মুস্তাফিজুর রহমান স্টক টাইমসকে বলেন, আদালতের কপি এখনো হাতে পায়নি, তাই এই বিষয়ে কোন মন্তব্য করতে পারবো না।

উল্লেখ, নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ থেকে বাঁচতে বিভিন্ন সুরক্ষা সামগ্রীর পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।

জানা গেছে, মিথানলে তৈরি স্যানিটাইজারে ভাইরাস মরে ঠিকই, তবে এর ব্যবহারে ত্বকের ক্ষতি হয়। বাড়তি মুনাফার আশায় এসিআই জেনেশুনে ক্ষতিকর মিথানলে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছিল বলে মনে করছে ভ্রাম্যমাণ আদালত।

স্যাভলনের এই পণ্যটি তৈরি হয়েছে গাজীপুরের কোনাবাড়িতে এসিআইয়ের নিজস্ব কারখানায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here