দ্রুত শেয়ারের দাম বাড়লে কমলেই সাবধান

স্টাফ রিপোর্টার: পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা বাড়ছে। গত কয়েক দিনের লেনদেনের বৃদ্ধিই প্রমান করে সাইড লাইনে থাকা বিনিয়োগকারীরা ফের সক্রিয় হচ্ছে। শেয়ারের দাম দ্রুত বাড়লে ঐ শেয়ার ক্রয়ের ক্ষেত্রে সাবধান হতে হবে কিন্তু মুনাফা পেলে সেটা তুলে নেওয়া ভাল।

শেয়ারের দাম দ্রুত বাড়লে বা কমলেই ঐ শেয়ার ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে সর্তক হতে হবে। কারণ সাধারণত  কারসাজি চক্র দাম দ্রুত বাড়ায় সাধারণ বিনিয়োগকারীদেরকে এসব শেয়ারে আকৃষ্ট করে শেয়ারগুলো তাদের কাছে বিক্রয় করার জন্য।

আবার কারসাজি চক্র আন্ডারভ্যালুড শেয়ার বড় ভলিউমে সেল করে শেয়ারের দাম ফেলে দেয় কমদামে ঐ শেয়ার ক্রয়ের জন্য। শেয়ারের দাম কমে গেলে ধীরে ধীরে অল্প অল্প ভলিউমে কম দামে শোয়ারটি তারা কালেকশন করে। কালেকশন শেষে কৃত্রিম বড় চাহিদা বা বাই পেশার তৈরি করে দাম বৃদ্ধি করে হাই রেটে (অভারপ্রাইজে) ক্ষুদ্র বিনিয়োগকারীদের হাতে ধরিয়ে দেয়।

সম্প্রতি সাধারণ বিনিয়োগকারীদের আগ্রহ হিসাববছর শেষ হয়ে যাওয়া কোম্পানিগুলোতে থাকলেও দীর্ঘমেয়াদি বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ডিসেম্বর ক্লোজিং কোম্পানির শেয়ার কিনেছেন বলে বিশেষ সূত্রে জানা গেছে। কারণ দীর্ঘদিন ধরে মন্দাবস্থা ও থাকায় এসব কোম্পানির দর অনেক নিচে নেমে গেছে। এই সুযোগ নিচ্ছেন দীর্ঘমেয়াদি বিনিয়োগকারীরা।

অন্যদিকে একটি চক্র কিছু স্বল্পমূলধনি কোম্পানির শেয়ারদর অস্বাভাবিকহারে বাড়াচ্ছে। প্রায় প্রতিদিনই পাঁচ-ছয়টি বা তার অধিক কোম্পানির শেয়ারে বিক্রেতা না থাকায় হল্টেড হচ্ছে। কারসাজি করে এসব শেয়ারের দর ক্রমাগত বাড়ানো হচ্ছে, যাতে সাধারণ বিনিয়োগকারীরা এসব শেয়ারে আকৃষ্ট হয়।

সাধারণ বিনিয়োগকারীরা হাইরেটে এই শেয়ারগুলো কিনলেই কারসাজি চক্র এসব শেয়ার বিক্রি করে বেরিয়ে যায় । ফলে আটকে যাচ্ছে সাধারণ বিনিয়োগকারীদের অর্থ লচে পড়েন তারা। তাই খুব দ্রুত দর বাড়তে থাকা কোম্পানিগুলোতে বিনিয়োগের আগে সতর্ক থাকা উচিত। দ্রুত দর বাড়তে থাকলে ফান্ডামেন্টাল কারণ আছে  কিনা বিষয়টি বিবেচনায় নেওয়া উচিৎ।

গত এক সপ্তাহে দর বৃদ্ধি পাওয়া শীর্ষ কোম্পানির তালিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here