দেশ ও বিদেশের হাসপাতালে প্রগতির স্বাস্থ্য বীমা

দেশ-বিদেশের হাসপাতালে ভর্তি হওয়া প্রগতি লাইফ ইনস্যুরেন্সের গ্রাহকদের ‘স্বাস্থ্য বীমা’ পলিসির আওতায় চিকিৎসার জন্য ৫ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত আর্থিক সুরক্ষা প্রদান করা হবে। আজ বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে প্রগতি লাইফ ইনস্যুরেন্সের স্বাস্থ্য বীমা পলিসি চালু করার অনুষ্ঠানে এসব কথা বলেন কম্পানির ব্যবস্থাপনা পরিচালক এম জে আজিম। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রগতি লাইফ ইনস্যুরেন্স লিমিটেডের চেয়ারম্যান খলিলুর রহমান, পরিচালক আবদুল আউয়াল মিন্টু।

কম্পানির ব্যবস্থাপনা পরিচালক এম জে আজিম বলেন, পলিসি গ্রহণের পর থেকে গ্রাহকের হাসপাতালে চিকিৎসা ব্যয় নির্ধারিত সীমা অনুযায়ী প্রগতি লাইফ ইনস্যুরেন্স বহন করবে। ১৮ থেকে ৬০ বছর বয়স পর্যন্ত যেকোনো সুস্থ ব্যক্তি এই স্বাস্থ্য বীমা করতে পারবেন। এই স্বাস্থ্য বীমার আওতায় দুটি প্যাকেজ রয়েছে। এক বছর মেয়াদি প্রথম প্যাকেজ পাঁচ লাখ টাকা ও দ্বিতীয় প্যাকেজ ১০ লাখ টাকা পর্যন্ত। হাসপাতালে ভর্তি থাকাকালীন গ্রাহক রুম ভাড়া, ওষুধ খরচ, রোগ নির্ণয়ের জন্য পরীক্ষা, ডাক্তারের ফি, অপারেশন ফি, আইসিইউ/সিসিইউ, এইচডিইউ, অ্যাম্বুল্যান্স সুবিধাসহ হাসপাতাল ছাড়ার পরবর্তী ৩০ দিনের চিকিৎসার খরচ প্রগতি লাইফ ইনস্যুরেন্স বহন করবে।

তিনি আরো বলেন, দেশের মধ্যে শুধু প্রগতি লাইফের তালিকাভুক্ত হাসপাতালে চিকিৎসা করলে অনুমোদনযোগ্য চিকিৎসা খরচ প্রগতি লাইফ ইনস্যুরেন্স হাসপাতালকে সরাসরি প্রদান করবে। তবে দন্ত, অঙ্গ প্রতিস্থাপন, জন্মগত কোনো শারীরিক ত্রুটি, চক্ষু চিকিৎসা, সৌন্দর্য বৃদ্ধি এগুলো আওতাভুক্ত হবে না।

প্যাকেজ একের স্বাস্থ্য বীমার আওতায় গ্রাহকের হাসপাতাল কক্ষের ভাড়া সর্বোচ্চ ৫ হাজার টাকা, স্থানীয় অ্যাম্বুল্যান্স পরিবহন খরচ ২ হাজার টাকা, ভর্তি রোগীর পরামর্শে ফি ২০০০ হাজার টাকা প্রতিদিন। এছাড়া কিন্তু আইসিইউ/ সিসিইউ, নার্সিং ফি, অপারেশন খরচ, হাসপাতালে ভর্তি হওয়ার আগে ও পরের ৩০ দিনের চিকিৎসার প্রকৃত খরচ বহন করবে বীমা কম্পানিটি। প্যাকেজ দুইয়ের আওতায় গ্রাহকের হাসপাতাল কক্ষের ভাড়া সর্বোচ্চ ১০ হাজার টাকা, স্থানীয় অ্যাম্বুল্যান্স পরিবহন খরচ ২ হাজার টাকা, ভর্তি রোগীর পরামর্শে ফি ৪ হাজার টাকা। উত্থাপিত বীমা দাবির প্যাকেজ একের  ১৫ শতাংশ ও প্যাকেজ দুইয়ের ১০ শতাংশ গ্রাহক বহন করবে।

বাংলাদেশের মধ্যে শুধুমাত্র প্রগতি লাইফের তালিকাভুক্ত হাসপাতালে চিকিৎসা করলে অনুমোদন যোগ্য  চিকিৎসা খরচ প্রগতি লাইফ ইনস্যুরেন্স হাসপাতালকে সরাসরি প্রদান করবে। তবে দন্ত, অঙ্গ প্রতিস্থাপন, জন্মগত কোনো শারীরিক ত্রুটি, চক্ষু চিকিৎসা, সৌন্দর্য বৃদ্ধি এগুলো আওতাভুক্ত হবে না। বীমাকারি আত্মহত্যা করলে মনোনীতকে অর্থ প্রদান করা হবে না।

তিনি আরো বলেন, প্রগতি লাইফ ইনস্যুরেন্সের স্বাস্থ্য বীমাটি করলে নিয়মিত একটি দল গ্রাহকের সঙ্গে যোগাযোগ করবে। বিশেষ করে গ্রাহকের মুঠোফোনে কল ও এসএমএস দিয়ে প্রতিনিয়ত একটি যোগাযোগ বজায় রাখবে। গ্রাহক ডেবিট, ক্রেডিট ও এজেন্ট ব্যাংক ব্যবহার করে প্রিমিয়াম জমা দিতে পারবে। এছাড়া ঝুঁকি মোকাবেলার জন্য দেশের কয়েকটি বাস কম্পানির যাত্রীর স্বাস্থ্য বীমা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here