দেশের প্রথম মার্কেট মেকার লাইসেন্স পাচ্ছে বি রিচ

দেশের পুঁজিবাজারে প্রথম বাজার সৃষ্টিকারী তথা মার্কেট মেকার (Market Maker) লাইসেন্স পেতে চলেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ট্রেকহোল্ডার বি রিচ লিমিটেড। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রতিষ্ঠানটিকে এই লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রবিবার, ২৯ আগস্ট অনুষ্ঠিত বিএসইসির ৭৮৯তম কমিশন সভায় এই অনুমোদন দেয়া হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বাজার সৃষ্টিকারী) বিধিমালা, ২০১৭ এর আওতায় বি রিচ লিমিটেডকে বাজার সৃষ্টিকারী নিবন্ধন সনদ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এ বিষয়ে যোগাযোগ করলে বি রিচ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী রফিকুল হাসান অর্থসূচককে বলেন, বিএসইসি আমাদেরকে বাজার সৃষ্টিকারী লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে অনানুষ্ঠানিকভাবে জেনেছি। বিএসইসির কাছ থেকে আনুষ্ঠানিক চিঠি পেতে হয়তো একটু সময় লাগবে।

তিনি বলেন, মার্কেট মেকারের দায়িত্ব পালনের বিষয়টি অনেক চ্যালেঞ্জিং। কারণ এই বিষয়টি দেশের বাজারে একেবারেই নতুন। এই বিষয়ে আমাদের যেমন কোনো অভিজ্ঞতা নেই, অন্য কোনো প্রতিষ্ঠানেরও তা নেই। কনসেন্ট লেটার দেওয়ার সময় বিএসইসি নিশ্চয়ই আমাদের নানা নির্দেশনা দেবে। স্টক এক্সচেঞ্জও আমাদের কিছু গাইডলাইন দেবে। বিএসইসি ও স্টক এক্সচেঞ্জের গাইডলাইন অনুসারে আমরা আমাদের দায়িত্ব পালন করবো।

তিনি আরও বলেন, দেশের প্রথম বাজার সৃষ্টিকারী লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নিয়ে বিএসইসি আমাদেরকে ইতিহাসের একটি অংশ হওয়ার সুযোগ দিয়েছে। আমাদের প্রতি কমিশনের এই আস্থার পরিপূর্ণ মর্যাদা রাখতে আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাবো।

উল্লেখ, মার্কেট মেকার হচ্ছে এমন একটি প্রতিষ্ঠান, যেটি এক বা একাধিক কোম্পানির শেয়ারের বাজার তৈরি করে থাকে। প্রতিষ্ঠানটি ওই শেয়ারের দামের একটি উর্ধসীমা ঘোষণা করে, যে সীমা অতিক্রম করলে সে তার কাছে থাকা শেয়ার বিক্রি করবে। একইভাবে ওই শেয়ারের একটি নিম্নসীমা উল্লেখ ঘোষণা করে, যে সীমায় নামলে সে ওই শেয়ার বাজার থেকে কিনে নেবে। মার্কেট মেকার পুঁজিবাজারের স্থিতিশীলতা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here