দেশীয় শিল্পপণ্যে শুল্ক কমানো হবে : কামাল আহমেদ মজুমদার

ডেস্ক রিপোর্ট:  বিদেশ থেকে আমদানিকৃত পণ্যের সঙ্গে প্রতিযোগিতায় দেশীয় শিল্পপণ্য যাতে টিকে থাকতে পারে সেজন্য শুল্ক কমানোর উদ্যোগ নেওয়া হবে বলে জনিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। তিনি বলেন, দেশে আন্তর্জাতিক মানসম্পন্ন কোনো পণ্য উৎপাদিত হলে, সেই পণ্য আমদানি না করে দেশীয় পণ্য ব্যবহারে সবাইকে আরও আন্তরিক হতে হবে।

মঙ্গলবার, ০৩ ডিসেম্বর গাজীপুরের শ্রীপুরে স্টিলমার্ক বিল্ডিংস লিমিটেডের ফ্যাক্টরি পরিদর্শন শেষে দেশীয় স্টিল বিল্ডিং শিল্পের সম্ভাবনাবিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ক্রেতাদের সন্তুষ্টির ওপর সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে শিল্প প্রতিমন্ত্রী বলেন, ক্রেতারা সন্তুষ্ট হলে বিদেশ থেকে স্টিল অবকাঠামো নির্মাণ পণ্য আমদানির পরিমাণ কমে যাবে। সরকারের উদ্যোগে বৃহৎ অবকাঠামোসহ বিভিন্ন ধরনের স্থাপনা নির্মাণ করা হচ্ছে। এসব নির্মাণের দেশীয় পণ্য ব্যবহারকে বিশেষভাবে উৎসাহিত করা হচ্ছে।

সভায় জানানো হয়, স্টিল বিল্ডিং শিল্প বাংলাদেশে নতুন হলেও এর সম্ভাবনার অপার। ২০ বছর আগেও এ শিল্প আমদানি নির্ভর ছিল। বর্তমানের স্থানীয় চাহিদার ৮০ শতাংশ ছোট-বড় ২০০-এর অধিক দেশীয় স্টিল বিল্ডিং ফ্যাক্টরিগুলো পূরণ করছে।

সভায় আরও জানানো হয়, বিদেশি প্রতিষ্ঠানের মাধ্যমে স্টিলের অবকাঠামো নির্মাণ করা হলে প্রায় দুবছর সময় লেগে যায়। অথচ দেশীয় প্রতিষ্ঠানের মাধ্যমে তিন থেকে ছয় মাসের মধ্যে কাজ সমাপ্ত করা সম্ভব হয়। বর্তমানে এক লাখ ৮০ হাজার প্রকৌশলী ও টেকনিশিয়ান এ শিল্পে কাজ করছে।

দেশীয় প্রযুক্তি আন্তর্জাতিক মান অর্জন করেছে উল্লেখ করে স্টিলমার্কের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রেজয়ানুল মামুন বলেন, বিদেশের অনেক প্রতিষ্ঠান তুলনায় দেশের প্রতিষ্ঠানগুলো ভালো কাজ করছে। বিদেশ থেকে কাজের প্রস্তাব আসছে। তবে বিভিন্ন জটিলতায় আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে কাজ পাওয়া সম্ভবপর হচ্ছে না।

এর আগে শিল্প প্রতিমন্ত্রী স্টিলমার্ক বিল্ডিংস লিমিটেডের ফ্যাক্টরির কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় তিনি ফ্যাক্টরির অত্যাধুনিক শিয়ার কাটিং মেশিন, সাবমার্সিবল আর্ক ওয়েল্ডিং মেশিন, এসেম্বলিং মেশিন, সিএনসি মেশিনের কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেন।

সভায় গাজীপুর জেলা অতিরিক্ত পুলিশ সুপার একেএম জহিরুল ইসলাম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুজ্জামান, স্টিলমার্কের চেয়ারম্যান প্রকৌশলী তানভীর আহমেদ সিদ্দিকী ও পরিচালক প্রকৌশলী আহমেদ হোসেন উপস্থিত ছিলেন। স্টিলমার্কের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. রেজয়ানুল মামুন সভায় সভাপতিত্ব করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here