তালিকাভুক্তির জন্য মিরা অ্যাগ্রোর প্রসপেক্টাস জমা

স্টাফ রিপোর্টার : স্বল্প মূলধনী ব্যবসা প্রতিষ্ঠান মিরা অ্যাগ্রো ইনপুটস ডিএসইতে তালিকাভুক্তির জন্য প্রসপেক্টাস জমা দেয়৷ ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়। মঙ্গলবার, ২৪ ডিসেম্বর প্রসপেক্টাসটি জমা  দেয় কোম্পানি।

তথ্য মতে ,ডিএসই এসএমই প্লাটফর্মে তালিকাভুক্তির জন্য প্রথম কোম্পানি হিসেবে আনুষ্ঠানিকভাবে প্রসপেক্টাস জমা দেয়৷ প্রসপেক্টাস গ্রহণ করেন এসএমই ডিপার্টমেন্টের প্রধান সৈয়দ ফয়সাল আবদুল্লাহ৷

ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম বলেন, পন্যের বৈচিত্রতা আনয়নে আজ (মঙ্গলবার) থেকে পুঁজিবাজারে এক নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হলো৷ তিনি আশা প্রকাশ করেন, এসএমই খাতের প্রথম কোম্পানি হিসেবে মূলধন উত্তোলন করে মিরা অ্যাগ্রো ইনপুটস ব্যবসার প্রসার ঘটিয়ে বিনিয়োগকারীদের লাভবান করবেন এবং দেশের অথনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন৷

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জে একটা কোম্পানি এসএমই প্ল্যাটফর্মে লিস্টেট হওয়ার প্রারম্ভিক এই প্রক্রিয়ায় শুরু হওয়াটা গর্বের দিন। এই পথ ধরেই অনেকগুলো কোম্পানি লিষ্টেড হবে আশা ব্যক্ত করে তিনি বলেন, মূলতঃ মেইন বোর্ডে যাওয়ার আগে ছোট ছোট কোম্পানি স্বল্প মূলধনী যেসব কোম্পানি আছে তাদেরকে সহজ উপায়ে লিস্ট করার একটা প্রক্রিয়া হচ্ছে।

তিনি আরও বলেন, এই এসএমই বোর্ড এবং এখানে ক্ষুদ্র বিনিয়োগকারীদের বাদ দিয়ে মাঝারি বা বড় বিনিয়োগকারীদের সুযোগ করে দেয়ার অর্থই হচ্ছে অনেকগুলো কোম্পানিকে এখানে সুযোগ দেয়া। ভাল কোম্পানি না আসলে দীর্ঘমেয়াদে বাজার ভাল হবে না। এই প্লাটফর্মের মাধ্যমে যদি ভাল ফান্ডার্মেটাল বেজড কোম্পানির অন্তর্ভূক্ত হয়, তবে তা বাজারের জন্য সুফল বয়ে আনবে। বোর্ড সর্বাত্তক সহায়তা করবে।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ইনচার্জ) আবদুল মতিন পাটওয়ারী বলেন, এসএমই প্ল্যাটফর্মের পাশাপাশি এবং অল্টারনেটিভ ট্রেডিং প্ল্যাটফর্মের কাজও চলছে। সংশ্লিষ্ট সকলের অক্লান্ত পরিশ্রম, প্রচেষ্টা এবং স্ট্যাটেজিক ইনভেস্টরদের সহযোগিতায় ডিএসই অগ্রসর হচ্ছে।

এছাড়া এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জ এর পক্ষে আরও উপস্থিত ছিলেন পরিচালক বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, সিটিও মো. জিয়াউল করিম এবং কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান। এবং মিরা অ্যাগ্রো ইনপুটস এর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ এ এ মামুন, এএএ ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ ওবায়দুর রহমান ও পরিচালক ও সিওও মোহাম্মদ ফেরদৌস মজিদ উপস্থিত ছিলেন৷

উল্লেখ্য, মিরা এগ্রো ইনপুটস লিমিটেড ২০১৬ সালের ১০ জানুয়ারি প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত হয়৷ পরবর্তীতে ২০১৯ সালের ২ ফেব্রুয়ারি এটি পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করে৷ কৃষি পণ্যে ও বীজ জাত উন্নয়ন, উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণ, মিরা অ্যাগ্রো ইনপুটস এর প্রধান ব্যবসায়িক কার্যক্রম৷ জমাকৃত প্রসপেক্টাস বিএসইসি এবং ডিএসই যাচাই বাছাই ও মূলধন উওোলন পূর্বক ২০২০ সালের প্রথম প্রান্তিকে লেনদেন হবে বলে আশা করা যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here