ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের অস্বাভাবিক লেনদেন, তদন্ত কমিটি গঠন বিএসইসি’র

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্স্যুরেন্স খাতের কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারে অস্বাভাবিক লেনদেনের বিষয় খতিয়ে দেখবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্যে কমিশন তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, গতকাল বুধবার, ৭ জুলাই কমিশন ওই কমিটি গঠন করেছে। কমিটি প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলামকে। কমিটিকে পরবর্তী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ, গত মাসের শেষ ভাগে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার লেনদেনে মোটা দাগে অস্বাভাবিকতা দেখা যায়। বিশেষ করে ২৯ ও ৩০ জুন কোম্পানির শেয়ার লেনদেনচিত্রে কারসাজির ইঙ্গিত বেশ স্পষ্ট হয়ে উঠে। এ দু’দিন লেনদেন শুরুর ২/৩ মিনিটের মধ্যে সার্কিটব্রেকারের সর্বোচ্চ সীমায় লাখ লাখ শেয়ার কেনা-বেচা হয়। ক্রেতারা কম দামে শেয়ার কেনার কোনো চেষ্টা না করে দিনের শুরুতেই ট্রেডিং সিস্টেমে দিনের সর্বোচ্চ দামে শেয়ার কেনার অর্ডার বসায়। আর এই দামে লাখ লাখ শেয়ার কিনে নেয় তারা। এই ধরনের ক্রয়-আদেশ আগ্রাসী ক্রয়ের (Aggressive Buy) পর্যায়ে পড়ে। বেশিরভাগ ক্ষেত্রে আগ্রাসী ক্রয়-বিক্রয়ে বাজার কারসাজির আলামত থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here