ডিজিটাল ডিভাইস ক্রয়ে সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত ঋণ দিতে পারবে ব্যাংক

ভোক্তা ঋণের আওতায় গ্রাহকের অনুকূলে ব্যাংকগুলো ডিজিটাল ডিভাইস (ল্যাপটপ/মোবাইল/কম্পিউটার/ট্যাব ইত্যাদি) ক্রয়ে সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত ঋণ দিতে পারবে। এক্ষেত্রে ভোক্তার কাছে ৩০ টাকা মূলধন রাখার শর্ত দেয়া হয়েছে।

আজ সোমবার (১২ জুলাই) ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এক সার্কুলারের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক এ তথ্য জানিয়েছে। সার্কুলারে বলা হয়েছে, ডিজিটাল ডিভাইস ক্রয়ে ভোক্তা ঋণ বিতরণের ক্ষেত্রে বিদ্যমান ঋণ-মার্জিন অনুপাত ৩০ থেকে ৭০ এর পরিবর্তে সর্বোচ্চ ৭০ থেকে ৩০ অনুপাত হিসেবে দিতে পারবে ব্যাংকগুলো।

সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী বরাবর পাঠানো সার্কুলারে বলা হয়েছে, মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে প্রায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানেই বর্তমানে অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা-কার্যক্রম চলমান থাকায় শিক্ষক বা শিক্ষার্থী এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ডিজিটাল ডিভাইসের ব্যবহার বৃদ্ধি পেয়েছে।

এছাড়াও সরকারের রূপকল্প ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার অংশ হিসেবে তৃণমূল পর্যায়ে নির্ভরযোগ্য ডিজিটাল অভিগমন এবং তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ মানবসম্পদ উন্নয়নে আইসিটি খাতে অর্থায়নকে উৎসাহিত করা হচ্ছে। এতে আরও বলা হয়, বাংলাদেশ ব্যাংকের প্রুডেনশিয়াল রেগুলেশনস ফর কনজ্যুমার ফিন্যান্সিং, ২০০৪ ও তদসংশ্লিষ্ট বিদ্যমান প্রজ্ঞাপন বা প্রজ্ঞাপন পত্রসমূহে বর্ণিত অন্যান্য নির্দেশাবলী পরিপালন নিশ্চিত করতে হবে।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here