টেস্ট ক্রিকেটে লজ্জার হারে আফগানিস্তান

স্টাফ রিপোর্টার: শুক্রবার ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে টেস্ট ক্রিকেটে লজ্জার হারে আফগানিস্তান, বেদম মার খেল দুই আফগান সেনসেশন রশিদ খান এবং মুজিব উর রহমান। ৫ দিনের ম্যাচ মাত্র ২ দিনেই ইনিংস ও ২৬২ রানে জিতে নিল স্বাগতিক ভারত। আফগানরা বুঝল, পেশাদার দলের সঙ্গে আন্তর্জাতিক ম্যাচ খেলা কতটা কঠিন!

প্রথম ইনিংসে দুই ওপেনার মুরালি বিজয় আর শিখর ধাওয়ানের জোড়া সেঞ্চুরিতে ৪৭৪ রানের পাহাড় গড়েছিল ভারত। ১৫৩ বলে ১০৫ রান করেন বিজয়। অন্যদিকে বিধ্বংসী রূপে ধরা দেন ধাওয়ান। রশিদ-মুজিবদের দুরমুশ করে ৯৬ বলে ১৯ চার ৩ ছক্কায় ১০৭ রানের বিধ্বংসী ইনিংস খেলেন।

মিডল অর্ডারে হার্দিক পাণ্ডিয়া খেলেন ৯৪ বলে ৭১ রানের ইনিংস। আর ১৫৪ রানে ২ উইকেট নিয়ে একটুর জন্য অভিষেকে সবচেয়ে বাজে বোলিংয়ের লজ্জার রেকর্ড থেকে বাঁচেন রশিদ। মুজিব নেন ১ উইকেট। জবাবে আজ দ্বিতীয় দিন প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে মাত্র ১০৯ রানে গুটিয়ে যায় আফগানিস্তান।

খেলা হয় মাত্র ২৭.৫ ওভার। সর্বোচ্চ ২৪ রান করেন অল-রাউন্ডার মোহাম্মদ নবি। যে রবিচন্দ্রন অশ্বিনকে পাত্তা দিতে চায়নি আফগানরা, সেই অশ্বিন বল হাতে ধ্বংসাত্মক হয়ে ওঠেন। ৮ ওভারে মাত্র ২৭ রানে নেন ৪ উইকেট। ২টি করে উইকেট নেন অপর স্পিনার রবীন্দ্র জাদেজা এবং পেসার ইশান্ত শর্মা।

আফগানিস্তানকে ফলোঅন করায় আজিঙ্কা রাহানের দল। আজ দ্বিতীয় দিন দ্বিতীয়বারের মতো ব্যাটিংয়ে নামে আফগানিস্তান। ৮৮ বলে অপরাজিত ৩৬ রানের ইনিংস খেলে ধৈর্য্যের পরিচয় দেন হাসমত উল্লাহ শহিদী। অধিনায়ক আসগর দ্বিতীয় সর্বোচ্চ ২৫ রান করেন। এই ইনিংসে ঘুর্ণিজাদু দেখান জাদেজা। তুলে নেন ৪ উইকেট। উমেশ যাদব নেন ৩টি। ৩৮.৪ ওভারে আফগানরা অল-আউট হয় ১০৩ রানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here