টিস্যু পেপার ইউনিটের বাণিজ্যিক উৎপাদনে হাক্কানি পাল্প

স্টাফ রিপোর্টার :  হাক্কানি পাল্প অ্যান্ড পেপার মিলস লিমিটেডের টিস্যু পেপার ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু। টিস্যু পেপার ইউনিটটির দৈনিক উৎপাদন সক্ষমতা ২৭ টন। সূত্র ডিএসই

ব্যবসায়িকভাবে চাপে থাকা হাক্কানি পাল্প নতুন এ ইউনিটের মাধ্যমে ঘুরে দাঁড়াবে বলে আশাবাদী কোম্পানির কর্মকর্তারা। প্রকল্পের কলেবর বাড়ায় ব্যয় ২২ কোটি ৪৯ লাখ টাকা হয়েছে। প্রকল্পের অর্থ সংস্থানের জন্য  ২০১৬-১৭ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি কোম্পানিটি।

কোম্পানিটির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৭-১৮ হিসাব বছরে ২৮ কোটি ২৫ লাখ টাকা বিক্রি হয়েছে। এর মধ্যে ব্রাইট নিউজপ্রিন্ট ২৪ কোটি ৩০ লাখ, মিডিয়াম পেপার ৬৫ লাখ ৯৭ হাজার ও বিদেশে রফতানি হয়েছে ৩ কোটি ২৯ লাখ টাকা।

গত হিসাব বছরে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের টেন্ডারের বিপরীতে পণ্য সরবরাহ করতে না পারা এবং বাজারে শুধু নিউজপ্রিন্ট কাগজ সরবরাহের কারণে বিক্রি কমেছে। তবে গত বছরের তুলনায় রফতানির পরিমাণ বাড়ায় চলতি হিসাব বছরে বিক্রির ও মুনাফা বাড়তে পারে।

২০০১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হাক্কানি পাল্পের অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ১৯ কোটি টাকা। রিজার্ভে রয়েছে ৩৪ কোটি ৬৪ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৯০ লাখ। এর ৫৫ দশমিক ৫২ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ১১ দশমিক শূন্য ৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৩৩ দশমিক ৪২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here