জেনারেশন নেক্সটের প্রত্যেক পরিচালককে জরিমানা

স্টাফ রিপোর্টার : সিকিউরিটিজ আইন লংঘন করার কারণে জেনারেশন নেক্সট ফ্যাসনসের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) ৫ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

এরা হলেন-তৌহিদুল ইসলাম চৌধুরী কোম্পানির চেয়ারম্যান, জাভেদ অবগেনহাফেন, ব্যবস্থাপনা পরিচালক।

অন্য পরিচালকেরা হলেন-মোহাম্মদ আকতার, রাজিব সেঠি, মার্ক নিরঙ্জন চৌধুরী, মনোনীত পরিচালক নিউ ইংল্যান্ড ইক্যুয়িটি লিমিটেড, কাজী রেফায়েত রহমান ও এ.জে কর্পোরশন লিমিটেড।

এর আগে গত ৩১ অক্টোবর বিএসইসির ৭০৩তম কমিশন সভায় এই পরিচালকদের জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করে বিএসইসি। জানা গেছে, মেসার্স এ, কাশেম এন্ড কোঃ, চাটার্ড একাউন্টেন্টস -কে জেনারেশন নেক্সট ফ্যাসনস লিমিটেড (GNFL) এর ডিসেম্বর ৩১, ২০১৪ এবং ডিসেম্বর ৩১, ২০১৫ এর সমাপ্ত বছরের বার্ষিক হিসাববিবরণী এবং utilization of rights issue proceeds এর বিশেষ নিরীক্ষার জন্য বিশেষ নিরীক্ষক নিয়োগ দেওয়া হয়েছিল। বিশেষ নিরীক্ষক এর রিপোর্ট অনুযায়ী জেনারেশন নেক্সট ফ্যাসনস লিমিটেড (GNFL) নিম্নলিখিত সিকিউরিটিজ আইনের লংঘন করেছেঃ

(ক) ডিসেম্বর ৩১, ২০১৪ এবং ডিসেম্বর ৩১, ২০১৫ এর সমাপ্ত বছরের বার্ষিক হিসাববিবরণী International Accounting Standards অনুসারে পূর্নাঙ্গভাবে প্রস্তুত করতে ব্যর্থ হওয়ার মাধ্যমে the Securities & Exchange Rules, 1987 এর Rule12(2) লংঘন করেছে।

(খ) যথাযথভাবে রাইট শেয়ার ইস্যু তহবিল ব্যবহার করতে ব্যর্থ হওয়ার মাধ্যমে Share Offer Document (ROD) এর Paragraph-8(k) এর Implementation Schedule এবং Rights Share Offer Documents (ROD) এর Condition Requirements 14 ও 18 লংঘন করেছে।

(গ) অডিট ফার্ম হিসেবে ATA Khan & Co., Chartered Accountants দ্বারা ধারাবাহিকভাবে ৩ বছরের অধিক নিরীক্ষা করার মাধ্যমে কমিশনের সংশ্লিষ্ট আদেশ লংঘন করেছে।

(ঘ) Head of Internal Audit এবং independent directors      (স্বতন্ত্র পরিচালক) যথাযথ নিয়মে নিয়োগ না দেওয়ার মাধ্যমে কমিশনের Corporate Governance Guidelines এর শর্ত লংঘন করেছে।

উক্ত সিকিউরিটিজ আইন ও বিধি-বিধান লংঘনের জন্য কমিশন জেনারেশন নেক্সট ফ্যাসনস লিমিটেড (GNFL) এর প্রত্যেক পরিচালক (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) -কে ৫ লক্ষ টাকা করে জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here