জব্দ হচ্ছে ২ কোম্পানির পরিচালকদের ব্যাংক হিসাব

স্টাফ রিপোর্টার : দুই কোম্পানি তুং হাই নিটিং ও সিঅ্যান্ডএ টেক্সটাইলের পরিচালকদের ব্যাংক হিসাব জব্দ হচ্ছে। এ ব্যাপারে ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার, ১৮ আগস্ট বাংলাদেশ ব্যাংকে পাঠানো এক চিঠিতে এই অনুরোধ জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সিঅ্যান্ডএ টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালকসহ তিন পরিচালক আইন না মেনে শেয়ার বিক্রি করেছে। এছাড়া কোম্পানি দুটি নিয়ম অনুসারে কমিশন ও স্টক এক্সচেঞ্জে শেয়ার ধারণ সংক্রান্ত রিপোর্ট জমা দেয়নি। এই কারণে বিএসইসির ৭৩৩ তম কমিশন সভায় কোম্পানি দুটির পরিচালকদের ব্যাংক হিসাব জব্দ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এমতাবস্থায় বিনিয়োগকারীদের স্বার্থে তাদের ব্যাংক হিসাব জব্দ করার জন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি বিএসইসি অনুরোধ করেছে।

গত ২৯ জুলাই অনুষ্ঠিত বিএসইসির ৭৩৩ তম কমিশন সভায় সিঅ্যান্ডএ টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক রুখসানা মোর্শেদকে ৮ কোটি টাকা, পরিচালক শারমিন আক্তার লাভলিকে ৪ কোটি টাকা এবং বাংলাদেশ সু ইন্ডাস্ট্রিজকে ২ কোটি টাকা জরিমানা করে বিএসইসি।

একই কমিশন সভায়, বিধি মোতাবেক মাসিক ভিত্তিতে দীর্ঘদিন ধরে শেয়ারহোল্ডিং প্রতিবেদন দাখিল না করায় সিঅ্যান্ডএ টেক্সটাইল এবং তুং হাই নিটিং অ্যান্ড ডাইংয়ের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) ১ কোটি টাকা করে জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ, ২০১৫ সালে আইপিওর মাধ্যমে বাজারে আসা সিঅ্যান্ডএ টেক্সটাইলের পরিশোধিত মূলধন ২৩৯ কোটি ৩১ লাখ টাকা। কোম্পানিটি বাজার থেকে ৪৫ কোটি টাকা সংগ্রহ করে। নিয়ম অনুসারে, প্রত্যেক তালিকাভুক্ত কোম্পানিকে প্রতি মাসে স্টক এক্সচেঞ্জ ও বিএসইসির কাছে পরিচালকদের শেয়ার ধারণ সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে হয়।

এছাড়া কোম্পানির প্রান্তিক,ষান্মাসিক ও বার্ষিক আর্থিক প্রতিবেদনও জমা দিতে হয়। কিন্তু কোম্পানিটি ২০১৭ সালের পরে কোনো প্রতিবেদন জমা দেয়নি। এরই মধ্যে কোম্পানির উৎপাদনও বন্ধ হয়ে যায়। তবে উৎপাদন বন্ধের ঠিক আগে আগে কোম্পানির পরিচালকরা বে-আইনীভাবে কোনো ঘোষণা না দিয়ে তাদের হাতে থাকা বেশিরভাগ শেয়ার বিক্রি করে দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here