চাঁদপুরে ইলিশের দাম আকাশছোঁয়া

ইলিশের দাম

স্টাফ রিপোর্টার: চাঁদপুর শহরের বিপণিবাগ বাজারে উঠতে শুরু করেছে পদ্মা-মেঘনার তাজা তাজা ইলিশ, কিন্ত এসব ইলিশের দাম চাওয়া হচ্ছে আকাশছোঁয়া। দাম বেশি হওয়ায় ক্রেতা খুবই কম।

প্রায় ২ কেজি ওজনের প্রতি কেজি মাছের দাম ২ হাজার ৫০০ টাকা। ক্রেতারা ইলিশ দামাদামি করে শেষ পর্যন্ত অন্য মাছ নিয়ে বাড়ি ফিরছেন।

চাঁদপুর বড়স্টেশন মাছঘাটের ইলিশ ব্যবসায়ী আবদুল মালেক খন্দকার জানান, অন্যান্য বছর এ সময় নদীতে কিছু ধরা পড়ত। কিন্তু এ বছর তাও ধরা পড়ছে না। বর্তমানে এক কেজি আকারের ইলিশ ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৭০০ টাকায় বিক্রি করা হচ্ছে। ৮০০ থেকে ৯০০ গ্রামের ইলিশ ১ হাজার থেকে ১২০০ টাকায় বিক্রি হচ্ছে।

চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আনিসুর রহমান বলেন, নদীতে এখনো ঝাঁকে ঝাঁকে ইলিশ আসার মতো পানি বাড়েনি। স্রোতও অত ধারাল হয়নি। নদীতে পানির প্রবাহ কম থাকায় ইলিশ পাওয়া যাচ্ছে না।

আনিসুর রহমান আরও বলেন, তা ছাড়া ইলিশ পড়ার এখনো মৌসুম শুরু হয়নি। আশা করা যাচ্ছে, সামনে পানির প্রবাহ ও নদীর স্রোত বাড়ার সঙ্গে সঙ্গে ইলিশের সংখ্যা বাড়বে। ইলিশ তীব্র স্রোতে আসে। তাই জেলে, ব্যবসায়ী ও ইলিশপ্রিয়দের মনের মতো ইলিশ পেতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। সূত্র: প্রথমআলো।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here