ঘরে বসেই বিও হিসাব খোলার উদ্যোগ

স্টাফ রিপোর্টার : বিনিয়োগকারীদের ভোগান্তি কমাতে ডিজিটাল পদ্ধতিতে বেনিফিসিয়ারি (বিও হিসাব) অ্যাকাউন্ট খোলার উদ্যোগ নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এই পদ্ধতিতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) দিয়ে ঘরে বসে অর্থাৎ অনলাইনে এক পাতার ফরম পূরণ করেই বিও অ্যাকাউন্ট খুলতে পারবেন বিনিয়োগকারীরা। বিএসইসি আশা করছে, আগামী ফেব্রুয়ারির মধ্যেই এই পদ্ধিততে বিও হিসাব খোলা শুরু হবে।

বিষয়টি নিয়ে গত বুধবার, ৯ ডিসেম্বর বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বিএসইসির নির্বাহী পরিচালক এবং কর্মকর্তা ছাড়াও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে প্রতিনিধিদের খুব শিগগিরই প্রস্তাব জমা দিতে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর কমিশন মিটিংয়ে উপস্থাপন করা হবে। কমিশন সিদ্ধান্ত দিলেই দ্রুত কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

ঘরে বসে কেবল এনআইডি কার্ডের নম্বর দিয়ে বিও হিসাব খুলতে পারলে বিনিয়োগকারীদের আর ব্রোকারহাউজে যেতে হবে না। যানজট এবং ব্রোকারহাউজে গিয়ে ভোগান্তির শিকার হতে হবে না বলে মনে করছে বাজার সংশ্লিষ্টরা।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ব্যাংকের মতই জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে বিও অ্যাকাউন্ট খোলার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। অনেক কাজ এগিয়েছে। আশা করছি আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে ডিজিটাল পদ্ধতিতে বিও হিসাব খোলা শুরু হবে।

এ বিষয়ে সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী বলেন, গ্রাহকদের সুবিধার্থে আমরা বিও হিসাব খোলার নিয়ম সহজ করতে কাজ করছি। গ্রাহকরা যাতে অনলা‌ইনে অর্থাৎ ডিজিটালি বিও হিসাব খুলতে পারে সেই ব্যবস্থা করছি।

বর্তমানে দেশের পুঁজিবাজারে বিও হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ লাখ ২৯ হাজার ১৬১জন। এর মধ্যে ব্যক্তি বিনিয়োগকারীদের সংখ্যা ২৫ লাখ ১৫ হাজার ৪৫৭টি আর প্রাতিষ্ঠানিক বিও ১৩ হাজার ৭০৪টি। এর মধ্যে রবি আজিয়াটা লিমিটেডের আইপওির সাবক্রিপশন উপলক্ষ্যে দেড় লাখ নতুন বিও হিসাব খুলেছে। পুঁজিবাজার যত ভালো হবে বিও হিসাব ততই বাড়বে বলে প্রত্যাশা ব্রোকার হাউজ কর্তৃপক্ষের।

২৫ লাখ ২৯ হাজার বিওর মধ্যে ১৮ লাখ ৬২ হাজার পুরুষ বিনিয়োগকারীদের হিসাব আর নারী বিনিয়োগকারীদের বিও সংখ্যা ৬ লাখ ৫৩ হাজার ৪২২টি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here