গ্ল্যাক্সো কিনে নিচ্ছে ইউনিলিভার

স্টাফ রিপোর্টার: অন্য আরেকটি বহুজাতিক প্রতিষ্ঠানের কাছে বিক্রি হয়ে যাচ্ছে গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেড। কোম্পানির উদ্যোক্তাদের পুরো শেয়ারই কিনে নিচ্ছে ইউনিলিভার। এছাড়া হিন্দুস্তান ইউনিলিভার ভারতের গ্ল্যাক্সোস্মিথক্লাইন পিএলসি’র ভোক্তা-পণ্যের পুরো ব্যবসা কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই ব্যবসার আওতায় রয়েছে শক্তিবর্ধক পানীয় হরলিক্স ও বুস্ট। খবর ব্লুমবার্গ, ফিন্যান্সিয়াল টাইমস, রয়টার্স ও সিএনবিসি।

গ্ল্যাক্সোস্মিথক্লাইন পিএলসি’র ভারতীয় অংশের ভোক্তা-পণ্যের ব্যবসা কেনার জন্য ইউনিলিভারের খরচ হবে ৩৮০ কোটি ডলার। বাংলাদেশী মুদ্রায় প্রায় ৩২ হাজার কোটি টাকা।

ইউনিলিভারের লন্ডন অফিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড সে দেশের জিএসকে কনজ্যুমার হেলথকেয়ার ইন্ডিয়ার পুরোটা এবং জিএসকে বাংলাদেশ লিমিটেডের ৮২ ভাগ অধিগ্রহণ করবে।

বাংলাদেশ ও ভারতে কোম্পানিটির মূল আয়ের উৎস হচ্ছে হরলিক্স ও বুস্ট। ২০১৮  সালে ভারতে গ্ল্যাক্সোর মোট বিক্রির পরিমাণ ছিল ৬২ কোটি ১৫ লাখ ডলার বা ৫ হাজার ২৮৩ কোটি টাকা আর এর ৯০ ভাগই এসেছে হরলিক্স ও বুস্ট থেকে।

বাংলাদেশে ইউনিলিভার নগদ টাকায় পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্ল্যাক্সো বাংলাদেশ লিমিটেডের ৮২ শতাংশ শেয়ার কিনে নেবে। এক্ষেত্রে কোম্পানিটির ব্যয় হবে এক হাজার ৬০০ কোটি টাকা। তালিকাভুক্ত জিএসকে বাংলাদেশের স্পন্সরদের শেয়ারের অংশ ৮১ দশমিক ৯৮ শতাংশ। এর পুরোটাই কিনে নিচ্ছে ইউনিলিভার। ফলে কোম্পানিটির শেয়ারহোল্ডিং প্যাটার্নে তেমন কোনো পরিবর্তন আসবে না।

ভারতে হিন্দুস্তান ইউনিলিভার এবং জিএসকে কনজ্যুমার হেলথকেয়ার ইন্ডিয়া-দুটিই স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানি। সেখানে ইউনিলিভার নগদ অর্থের পাশাপাশি শেয়ারের মাধ্যমে ক্রয় মূল্য পরিশোধ করবে।

জানা গেছে, গ্ল্যাক্সোকে কেনার জন্য দুই জায়ান্ট প্রতিষ্ঠান নেসলে ও কোকাকোলার সঙ্গে কঠিন প্রতিদ্বন্দ্বিতা করতে হয় ইউনিলিভারকে। দীর্ঘ ইতিহাসে এটিই হচ্ছে কোম্পানিটির সবচেয়ে বড় অধিগ্রহণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here