গরমে স্বস্তি যেসব ফলে

গ্রীষ্মের তাপদাহে অতিষ্ঠ জনজীবন। প্রতিদিনের তাপমাত্রা মানুষের সহ্য সীমার বাইরে চলে গেছে। এই গরমে সুস্থ থাকতে তরল জাতীয় খাবার বেশি করে খাওয়া পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এর সেই সাথে তালিকায় রাখতে হবে রসালো ফল।

অনেকে হয়ত  ঘরে বসে কাজ করছেন। রোদে বেরোতে হচ্ছে না। সেই ঘর হয়তো শীতাতপ নিয়ন্ত্রিত। তবে সারাদিন শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকা শরীরের জন্য ক্ষতিকর। এজন্য গরমে সুস্থ থাকতে নিয়মিত ফল খেতে হবে, নিজের যত্ন নিতে হবে।

ডাবের পানি:

গরমের দিনে ডাবের পানির কথা শুনলেই স্বস্তি আসে। ডাবের পানিতে শরীর ঠাণ্ডা হয় সেই সাথে ডাবের পানির ভিটামিন ও মিনারেল শরীরে শক্তি যোগায়।

তরমুজ:

তরমুজে প্রায় ৯০ ভাগ পানি থাকে,সেই সঙ্গে এতে পটাশিয়ামের মতো ইলেকট্রোলাইট থাকে। গরমে স্বস্তি পেতে তরমুজ টুকরো করে খেতে পারেন বা জুস বানিয়েও পান করতে পারেন। তরমুজে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য উপকারী।

বাঙ্গি:

বাঙ্গিতে রয়েছে প্রচুর পানি, যা গরমে শরীরের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে।  এছাড়া বাঙ্গিতে রয়েছে প্রচুর খাদ্য আঁশ, যা খাদ্য হজম করতে এবং হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

আম:

গ্রীষ্মকালীন অন্যতম একটি ফল হলো আম। আম যেমন খেতে ভালো তেমনি শরীরেও ভিটামিন সি ও কে-র জোগান দেয়। তাতে প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আবার গরমের সময়ে ত্বকের যত সমস্যা হয়, সে সবের যত্নও নেয় এই ফল।

কলা:

কলা হলো এমন একটি সবজি বা ফল, এ থেকে শরীর প্রচুর পটাশিয়াম গ্রহণ করতে পারে। ভিটামিন ‘এ’, ‘বি’ ও ‘সি’র গুরুত্বপূর্ণ উৎসও কলা। অতিরিক্ত ঘামের সময় শরীর থেকে যে তরল বের হয়ে যায়, তা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে পটাশিয়াম।

এছাড়া জাম, লিচু মৌসুমের সব ফল রাখতে পারেন আপনার তালিকায়। এতে করে শরীর গরমের সঙ্গে লড়াই করে সুস্থ থাকতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here