ক্যাশ ফ্লো কমার ব্যাখ্যা দিয়েছে মুন্নু অ্যাগ্রো

তৃতীয় প্রান্তিক (জানুয়ারি’২১-মার্চ’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মুন্নু অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির ইপিএস কমেছে এবং ক্যাশ ফ্লো পজেটিভ থেকে ব্যাপক নেগেটিভে নেমে এসেছে। আর কোম্পানিটি তাদের ইপিএস ও ব্যাপক ক্যাশ ফ্লো পতনের ব্যাখ্যা জানিয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২১-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪৪ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিল ১.০৭ পয়সা। অন্যদিকে নয় মাসে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৫০ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিল ৩ টাকা ৪২ পয়সা।

এদিকে ৩১ মার্চ ২০২১ অনুযায়ী, কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ২২.৬৫ টাকা (নেগেটিভ)। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.১১ টাকা।

অর্থাৎ ইপিএস কমার পাশাপাশি কোম্পানিটির ক্যাশ ফ্লোতে ব্যাপক পতন হয়েছে। এদিকে ইপিএস কমার কারণ হিসেবে কোম্পানিটি জানিয়েছে, বিশ্বজুড়ে চলমান কোভিড-১৯ করোনা ভাইরাসের কারণে কোম্পানিটির মুনাফা অনেক কমে গেছে। যে কারণে ইপিএসও অনেক কম হয়েছে।

অন্যদিকে ক্যাশ ফ্লো নেগেটিভ হওয়ার কারণ প্রসঙ্গে কোম্পানিটি জানিয়েছে, আলোচিত সময় কোম্পানিটির কাস্টমার এবং অন্যান্যদের কাছ থেকে ক্যাশ রিসিপ্ট কম হয়েছে অন্যদিকে কর্মকর্তা-কর্মচারী এবং অন্যান্যদের ক্যাশ পেমেন্ট বেশি হয়েছে। যে কারণে কোম্পানিটির ক্যাশ ফ্লো অনেক কমেছে।

উল্লেখ্য, ৩১ মার্চ, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে (এনএভিপিএস) ১৩.৫৭ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here