কেন্দ্রীয় ব্যাংকে নতুন ডেপুটি গভর্নর ফরাহ নাছের

বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর (ডিজি) হিসেবে আবু ফরাহ মো. নাছেরকে নিয়োগ দিয়েছে সরকার। তিনি কেন্দ্রীয় ব্যাংকের অবসরোত্তর ছুটিতে থাকা নির্বাহী পরিচালক (ইডি)। আগামী ৩ বছরের জন্য বা ৬২ বছর বয়স পর্যন্ত তিনি ডিজি হিসেবে নিয়োগ পেয়েছেন। আজ অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়, অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়া ইডি আবু ফরাহ মো. নাছেরকে পিআরএল স্থগিতের শর্তে ডিজি হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো। ২০২৪ সালের ২৩ ফেব্রুয়ারি তাঁর মেয়াদ শেষ হবে।

এবার কোনো বিজ্ঞপ্তি ছাড়াই তাঁকে ডিজি হিসেবে বেছে নিল সরকার। ফরাহ নাছের কেন্দ্রীয় ব্যাংকের ইডি হিসেবে গত মাসে অবসরোত্তর ছুটিতে যান। তাঁর আগে বাংলাদেশ ব্যাংকে যোগ দেওয়া ১০ জনের বেশি ইডি এখনো চাকরিতে বহাল আছেন। গভর্নর ফজলে কবিরের অত্যন্ত ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ফরাহ নাছের।

এদিকে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ডিজি নিয়োগে ক্ষোভ জানিয়েছেন জ্যেষ্ঠ ইডিরা। এ নিয়ে আজ দুপুরে ছয়জন ইডি গভর্নর ফজলে কবিরের সঙ্গে দেখা করেন। তাঁরা গভর্নরকে জানান, এর আগে অবসরে যাওয়া কোনো কর্মকর্তা ডিজি হিসেবে নিয়োগ পাননি। পাশাপাশি এভাবে জ্যেষ্ঠতা লঙ্ঘনও হয়নি। ফলে তাঁদের পক্ষে দায়িত্ব পালন করে যাওয়া কঠিন হয়ে পড়বে।

আবু ফরাহ মো. নাছেরসহ বাংলাদেশ ব্যাংকে এখন দায়িত্বে আছেন চারজন ডিজি। পদও আছে চারজনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here