কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন পেলো সিটি ব্যাংক

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংক লিমিটেড বে-মেয়াদী পারপেচ্যুয়াল বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক তথা কেন্দ্রীয় ব্যাংক কোম্পানিটিকে বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে। ডিএসই সূত্রে এ  তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বন্ড ইস্যুর মাধ্যমে সিটি ব্যাংক ৪০০ কোটি টাকা সংগ্রহ করবে। এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ব্যাংকটিকে বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে।

কোম্পানিটি শেয়ারহোল্ডারদের সম্মতি নিতে আগামী ১৭ নভেম্বর বিকাল ৩টায় বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে। কোম্পানিটির ইজিএম ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ অক্টোবর।

জানা গেছে, বন্ডটি অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে-এটি শেয়ারে রূপান্তর অযোগ্য (Non-Convertible) , সুদের হার ভাসমান (Floating Rate) এবং জামানতবিহীন (Unsecured)। এর কুপন রেট (সুদের হার) হতে পারে ১১ থেকে ১৪ শতাংশ পর্যন্ত।

আলোচিত বন্ডের প্রতি ইউনিটের মূল্য এক লাখ টাকা। ন্যুনতম একটি বন্ডে বিনিয়োগ করতে হবে। সরকারি আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, সমবায় সমিতি, সংগঠন, ট্রাস্টসহ যোগ্য বিনিয়োগকারীরা এই বন্ড কিনতে পারবে। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বন্ড বরাদ্দ দেওয়া হবে।

মূলত ব্যাসেল-৩ এর শর্ত পূরণে এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ সংগ্রহ করছে সিটি ব্যাংক, যা তার অতিরিক্ত টিয়ার-১ মূলধন ভিত্তিকে শক্তিশালী করবে।

এই বন্ডের লিড অ্যারেঞ্জারের দায়িত্বে আছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড। আর ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here