কাল টাইগারদের সামনে ইতিহাসের হাতছানি

আগামীকাল সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে জিততে পারলে স্বাগতিক বাংলাদেশের যে শুধু সিরিজ নিশ্চিত হবে তা নয়, একই সঙ্গে টাইগাররা পাবে নতুন ইতিহাস রচনার সুযোগ। শ্রীলঙ্কা হচ্ছে উপমহাদেশের একমাত্র দল যাদের বিপক্ষে বাংলাদেশের কখনো ওয়ানডে সিরিজ জয় করা হয়নি। দুইবার সিরিজ জয়ের দ্বারপ্রান্তে এসেও শেষ পর্যন্ত সফল হতে পারেনি টাইগাররা। এবার আছে সেই সুযোগ।

ইতোমধ্যেই ক্রিকেটের দুই পরাশক্তি ভারত ও পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ জয় করেছে বাংলাদেশ। দুটি সিরিজই জয় করেছে ২০১৫ সালে। ওই বছরটি ছিল দেশের ক্রিকেটের ‘ব্লকব্লাস্টার ইয়ার’। বড় বড় দলকে হারালেও অজেয় থেকে গেছে শ্রীলঙ্কা। দুই দল এ পর্যন্ত আটটি সিরিজ খেললেও ছয়টি সিরিজই দ্বীপদেশটি  জয় পেয়েছে। ২০১৩ ও ২০১৭ সালের দুই সিরিজ শেষ হয়েছে ১-১ ম্যাচের সমতায়। অবশ্য বাংলাদেশ যে দুটি সিরিজ ড্র করেছে সে দুটি অনুষ্ঠিত হয়েছে শ্রীলঙ্কার মাটিতে।

তবে দুই ড্রতে বড় অবদান বৃষ্টির। প্রকৃতির ইচ্ছায় দুই বারেই সিরিজের দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত হয়েছে। ২০১৩ সালে বাংলাদেশ দ্বিপাক্ষিক সিরিজের প্রথম ম্যাচে হেরে গেলেও তৃতীয় ম্যাচে জিতে সিরিজ ড্র করে। ২০১৭ সালে বাংলাদেশ প্রথম ম্যাচে জয় লাভ করেছিল। কিন্তু তৃতীয় ম্যাচে হেরে সিরিজ হাতছাড়া করে। অবশ্য কালকের ম্যাচেও আছে বৃষ্টির চোখ রাঙ্গানির আশংকা। আবহাওয়ার পুর্বাভাসেও ব্রজ্রসহ বৃষ্টিপাতের আশংকার কথা বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here