কাঁঠালবাড়ী ফেরিঘাট বাংলাবাজারে স্থানান্তর

পদ্মা সেতুর নদী শাসনের জন্য শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটের কাঁঠালবাড়ী ইলিয়াস আহমেদ চৌধুরী ঘাটটি বাংলাবাজারে স্থানান্তরের কাজ শুরু হয়েছে। সোমবার সকালে পরীক্ষামূলকভাবে ২টি ফেরিঘাট বাংলাবাজারে স্থানান্তর করে ফেরি সার্ভিস শুরু হয়। নতুন এ ঘাট থেকে শিমুলিয়ার দূরত্ব আধা কিলোমিটার বেড়ে গেল। মঙ্গলবার আরো ২টি ঘাট স্থানান্তর করা হচ্ছে। কয়েকদিনের মধ্যে লঞ্চ, স্পিডবোট ঘাটসহ টার্মিনালগুলো বাংলাবাজারে স্থানান্তর করা হবে। নতুন এ ঘাটটি দৈর্ঘ্য প্রস্থে দেড় লাখ মিটার। এটি নির্মেণে ব্যয় হচ্ছে ৪০ কোটি টাকা। নতুন এ ঘাটেও ৪টি ফেরি ঘাট স্থাপন করা হচ্ছে। তবে ঘাটের কাজ সম্পূর্ন সম্পন্ন হয়নি।

ঘাট কর্তৃপক্ষ জানায়, পদ্মা সেতুর নদী শাসনের কাজের জন্য কাঁঠালবাড়ী ফেরিঘাটটি বাংলাবাজার নামক স্থানে স্থানান্তর করা হয়েছে। সোমবার বেলা ১১টার সময় পুরাতন ঘাট থেকে ২টি ঘাট সরিয়ে বাংলাবাজার নামক স্থানে আনা হয়। সেখানে ২টি টানা ফেরি দিয়ে পরীক্ষামূলক ফেরি পারাপারের মাধ্যমে সার্ভিস চালু করা হয়েছে। দুই’এক দিনের মধ্যে ধীরে ধীরে সবগুলো ঘাট এখানে স্থানান্তর করা হবে। ফেরিঘাটগুলো চালু করার পর পরবর্তীতে লঞ্চ, স্পিডবোটসহ নৌযান এ ঘাট দিয়ে পারাপারে চালু করা হবে। এ নৌরুটটিতে ১৯টি ফেরি, ৮৭টি লঞ্চ ও ২ শতাধিক স্পিডবোট নিয়মিত চলাচল করছে।

বিআইডব্লিউটিসির মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, পদ্মা সেতুর নদী শাসনের জন্য শিমুলিয়া ঘাট বাংলাবাজার স্থানান্তর করা হচ্ছে। এতে নদী পথের দূরুত্ব বেড়েছে ৫০০ মিটার। আগে এই নৌরুটের দুরুত্ব ছিলো সাড়ে ১২ কিলোমিটার এখন হয়েছে ১৩ কিলোমিটার। ফেরিপার হতে আগের তুলনায় একটু সময় বেশি লাগবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here