Home সদ্য সংবাদ করোনা থেকে সেরে ওঠার পর ওজন কেন কমছে? যা বলছেন চিকিৎসকরা

করোনা থেকে সেরে ওঠার পর ওজন কেন কমছে? যা বলছেন চিকিৎসকরা

করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর অনেক মানুষের ওজন কমে যাচ্ছে। কিন্তু এই সময়ে ওজন কমে যাওয়ার ঠিক কারণটা কি এই নিয়ে অনেক মতভেদ রয়েছে। অনেকে মনে করছেন কড়া ওষুধের কারণে এই সমস্যা হচ্ছে।

চিকিৎসকদের একদল বলছেন, করোনার চিকিৎসার কারণে বা ওষুধের কারণে ওজন কমে যাচ্ছে কথাটি ঠিক নয়। করোনা সংক্রমণের ফলে অনেকেরই স্বাদ এবং গন্ধের অনুভূতি চলে যাচ্ছে। অনেকের আবার খিদেও কমে যাচ্ছে। এরফলে তারা খাবার খেতে পারছে না। আর এতে করেই ওজন কমছে।

তবে খাবারে অরুচি বা খিদে না লাগা এই সমস্যা করোনা থেকে সেরে ওঠার পরেও থাকবে কি না এই প্রশ্নের উত্তরে চিকিৎসকরা বলছেন সমস্যা দীর্ঘায়িত হতে পারে।  চিকিৎসকরা বলছেন, ‘‘আমরা সব রোগীকেই বলি, এই সময় পুষ্টিকর খাবার খেতে। কারণ কভিড থেকে সেরে ওঠার জন্য এই ধরনের খাবার খুব প্রয়োজনীয়। কিন্তু কেউ যদি খেতেই না পারেন, তা হলে সেরে ওঠার সময় বেশি লাগবে।’’

সময়ের সঙ্গে সঙ্গে স্বাদ, গন্ধ বা খিদে হয়তো ফিরে আসছে। কিন্তু কভিডের দীর্ঘ প্রতিক্রিয়ার কারণে হজমের সমস্যা বা পেটের গণ্ডগোল লেগে থাকতে পারে।  আর এর ফলে ওজনও বাড়ে না।মোট কথা, খিদে না পেলেও বা খাবার স্বাদ না  লাগলেও রোজ জোর করেই পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here