এস্কয়ার নিটের আইপিও ফান্ড ব্যাবহার তদন্তে বিশেষ নিরীক্ষক নিয়োগ

স্টাফ রিপোর্টার : এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) তহবিল ব্যবহারের বিষয়ে তদন্ত করতে বিশেষ নিরীক্ষক নিয়োগ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

নিরীক্ষা প্রতিষ্ঠান হাওলাদার ইউনুস অ্যান্ড কোং, চাটার্ড অ্যাকাউন্টেন্টসকে নিরীক্ষক হিসেবে নিয়োগ দিয়েছে বিএসইসি। আগামী ৩০ কর্মদিবসের মধ্যে হাওলাদার ইউনুস কোং চাটার্ড অ্যাকাউন্টেন্টসকে তাদের নিরীক্ষা প্রতিবেদন বিএসইসিতে জমা দিতে বলা হয়েছে।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বিনিয়োগকারীদের থেকে উত্তোলিত অর্থ ব্যাবহার নিয়ে এস্কয়ার নিট কম্পোজিটের বিরুদ্ধে প্রশ্ন উঠেছে। এস্কয়ার নিটের ব্যবস্থাপনা পরিচালকের মেয়েদের কনস্ট্রাকশন কোম্পানি দিয়ে ভবন নির্মার্ণ করা হলেও তা সবার উদ্দেশ্যে প্রকাশ করেনি। কোম্পানিটি বিএসইসিকে না জানিয়ে আইপিও ফান্ডের ১৫০ কোটি টাকার মধ্যে ১০০ কোটি ৪২ লাখ টাকা দিয়ে পিনাকল কনস্ট্রকশন ম্যানেজমেন্ট লিমিটেডের মাধ্যমে ব্যয় করেছে।

এর মধ্যে গত ৩০ নভেম্বর পর্যন্ত ৪১ কোটি ৪৪ লাখ টাকা ব্যবহার করা হয়েছে। তবে কনস্ট্রাকশন কোম্পানিটিকে গত অক্টোবরের মধ্যেই ৫৪ কোটি ৯ লাখ টাকা প্রদান করা হয়। কনস্ট্রাকশন কোম্পানিটি গঠন করা হয় ২০১৮ সালের আগস্টে।

জানা গেছে, এস্কয়ার নিট কর্তৃপক্ষ পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ ব্যবহার করেছে পিনকল কনস্ট্রাকশন ম্যানেজমেন্টের মাধ্যমে। পিনকল কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান আয়েশা হাবিব এবং ব্যবস্থাপনা পরিচালক তামান্না হাবিব হলেন এস্কয়ার নিটের ব্যবস্থাপনা পরিচালক মো. এহসানুল হাবিবের মেয়ে।

আন্তর্জাতিক হিসাব মান (আইএএস) অনুযায়ী, রিলেটেড পার্টির সাথে লেনদেনের বিষয়ে আর্থিক হিসাব প্রকাশ করতে হয়। তবে এস্কয়ার নিট প্রায় ৯ মাস ধরে পিনাকল কনস্ট্রাকশন ম্যানেজমেন্টের মাধ্যমে ভবন তৈরী করলেও তা প্রকাশ করেনি।

এরই মধ্যে বিএসইসি কোম্পানিটির আইপিও ফান্ড ব্যবহার বিষয়ে তদন্ত করতে বিশেষ নিরীক্ষক নিয়োগ দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here