এসোসিয়েটেড অক্সিজেনের ওপর আস্থা রাখার আহ্বান কোম্পানি সচিবের

মোহাম্মদ তারেকুজ্জামান : পুঁজিবাজারে তালিকাভূক্ত হতে যাওয়া এসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড দক্ষতার সহিত ব্যবসা পরিচালনা করছে। কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভূক্ত হলে ব্যবসা আরও সম্প্রসারণ করবে। এতে করে কোম্পানিটির পাশাপাশি এর সাথে সংশ্লিষ্ট বিনিয়োগকারীরাও লাভবান হবেন।

সোমবার, ১৭ আগস্ট এসোসিয়েটেড অক্সিজেনের কোম্পানি সচিব নুর ই ইলাহি স্টক টাইমসকে এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে কোম্পানির দুই ধরনের প্রডাক্ট রয়েছে। আর সেগুলো হচ্ছে ইন্ডাস্ট্রিয়াল গ্যাস ও মেডিকেল গ্যাস। পুঁজিবাজারে পুরোপুরি আসার পর আমরা নাইট্রোজেন গ্যাসও উৎপাদন করবো। দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে আমরা এসব গ্যাস সরবরাহ করছি।

তিনি আরও বলেন, নাইট্রোজেন গ্যাসেরও চাহিদাও দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। আর সে বিষয়টি মাথায় রেখেই আমরা নাইট্রোজেন গ্যাস উৎপাদন করতে যাচ্ছি। নাইট্রোজেন গ্যাস উৎপাদনের জন্য আমরা আলাদা প্ল্যান্ট স্থাপন করবো। এজন্য চায়না থেকে মেশিনারিজ ক্রয় করবো। ইউরোপের চেয়ে চায়নার মেশিনারিজ ক্রয় তুলনামূলক সাশ্রয়ী। সেকারনে আমরা চায়না থেকে মেশিনারিজ ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছি।

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে নুর ই ইলাহি বলেন, কোম্পানির ব্যবসা সম্প্রসারিত হলে মুনাফা বৃদ্ধি পাবে। আর মুনাফা বৃদ্ধি পেলে বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিতে পারবে কোম্পানি। বিনিয়োগকারীরা নিশ্চিন্তে এসোসিয়েটেড অক্সিজেনের ওপর আস্থা রাখতে পারেন। আমরা যেসব পণ্য উৎপাদন করি সেগুলোর চাহিদা দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। তাই পুঁজিবাজারে আসার পর আমাদের ব্যবসা সম্প্রসারিত হওয়ার পাশাপাশি মুনাফাও বৃদ্ধি পাবে। এসোসিয়েটেড অক্সিজেনে যারা বিনিয়োগ করবেন তারা হতাশ হবেন না আশা করি।

এদিকে এসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার বিক্রি করার লক্ষ্যে আবেদন ও চাঁদার টাকা জমা নেওয়ার সময়সূচি প্রকাশ করেছে। কোম্পানিটি আইপিওর আবেদন আগামী ১০ সেপ্টেম্বর শুরু হবে। আর তা চলবে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটি গত বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছ থেকে সম্মতিপত্র পেয়েছে। এরপরই কোম্পানিটির আইপিও আবেদনের তারিখ নির্ধারণ করা হয়। এর আগে বিএসইসির ৭৩২তম কমিশন সভায় কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হয়।

কোম্পানিটি অভিহিত মূল্যে শেয়ার ইস্যুর মাধ্যমে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। যা দিয়ে মজুদ ছাউনি, প্ল্যান্ট সেড নির্মাণ, যন্ত্রপাতি ক্রয়, ঋণ পরিশোধ ও আইপিও খরচ পরিচালনা করা হবে।

এসোসিয়েটেড অক্সিজেনের ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৫১ টাকা। আর শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) রয়েছে ১৭.৩৭ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বিডি ফাইন্যান্স ক্যাপিটাল হোল্ডিংস। আন্ডার রাইটার প্রতিষ্ঠান এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here