এসএমপির আওতায় গ্রামীণফোন, বাড়বে বিশেষ ট্যারিফ ও কর হার

স্টাফ রিপোর্টার : গ্রামীণফোনকে সিগনিফিকেন্ট মার্কেট পাওয়ার(এসএমপি অপারেটর) হিসেবে ঘোষণা করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

গত নভেম্বরে বিটিআরসি টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনের অধীনে ‘তাৎপর্যপূর্ণ বাজার ক্ষমতা প্রবিধান মালা-২০১৮’ জারি করে। এতেই কোনো মোবাইল অপারেটর গ্রাহকসংখ্যা, রাজস্ব অথবা তরঙ্গ—এ তিন ক্ষেত্রের একটিতে ৪০ শতাংশের বেশি বাজার হিস্যাধারী হলে এসএমপি অপারেটর হিসেবে ঘোষণার ক্ষমতা দেওয়া হয় বিটিআরসিকে।

বিটিআরসির চিঠিতে বলা হয়েছে, গ্রামীণফোন গ্রাহকসংখ্যা ও অর্জিত বার্ষিক রাজস্বের দিক দিয়ে ৪০ শতাংশ বাজার হিস্যাধারী। বাজারে অন্য প্রতিষ্ঠানগুলোর প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে এসএমপিভুক্ত প্রতিষ্ঠানের জন্য বিশেষ ট্যারিফ ও কর হার প্রযোজ্য হবে।

উন্নত বিশ্বের বিভিন্ন দেশেও বাজারে নির্দিষ্ট প্রতিষ্ঠানের আধিপত্য কমিয়ে আনতে এ ধরনের ব্যবস্থা চালু রয়েছে। প্রতিবেশী দেশগুলোর মধ্যে শ্রীলংকায় ৫৫ শতাংশ, নেপালে ৩৫ ও পাকিস্তানে ৫৫ শতাংশ মার্কেট শেয়ার এসএমপির আওতাভুক্ত হিসেবে ঘোষণা করা হয়েছে।

সেলফোন সেবা ছাড়া টেলিযোগাযোগ খাতের অন্যান্য সেবার ক্ষেত্রে নির্ণায়ক নির্ধারণ ও বাজার নিয়ন্ত্রণের শতকরা হার সরকারের অনুমোদনক্রমে প্রশাসনিক আদেশ দ্বারা জারি করবে কমিশন। পাশাপাশি এসব ক্ষেত্রে প্রযোজ্য বিধি-নিষেধ সম্পর্কে প্রয়োজনীয় প্রশাসনিক নির্দেশনা জারি করা হবে।

বিটিআরসির তথ্যমতে, গত ডিসেম্বর শেষে দেশে সেলফোন সংযোগ সংখ্যা ১৫ কোটি ৬৯ লাখ ছাড়িয়ে যায়। এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক ৭ কোটি ২৭ লাখ, রবির ৪ কোটি ৬৮ লাখ, বাংলালিংকের ৩ কোটি ৩৫ লাখ ও টেলিটকের ৩৮ লাখ ৫৪ হাজার সংযোগ রয়েছে। গ্রাহক সংখ্যা বিবেচনায় গ্রামীণফোনের মার্কেট শেয়ার ৪৫ শতাংশের বেশি। আর আয়ের ভিত্তিতে এটি ৫১ শতাংশের বেশি।

২০০৯ সালে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) একজন বিশেষজ্ঞকে এ বিষয়ে প্রতিবেদন তৈরির দায়িত্ব দেয় কমিশন। প্রতিবেদনে এসএমপি নির্দিষ্ট করা হয় ৪৫ শতাংশ।

এখন থেকে বিটিআরসি গ্রামীণফোনের করণীয় ও বর্জনীয় কার্যক্রম ঠিক করে দিতে পারবে। বিটিআরসি রোববার এসএমপি অপারেটর হিসেবে ঘোষণার বিষয়টি গ্রামীণফোনকে চিঠি দিয়ে জানায়। গ্রামীণফোনের জন্য কী কী নির্দেশনা অপেক্ষা করছে, তা পরবর্তীতে জানানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here