এপেক্স ফুডসের ক্রেডিট রেটিং নির্ণয়

স্টাফ রিপোর্টার: ৩০ জুন সমাপ্ত ২০১৮ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং ৩০ নভেম্বর ২০১৮ পর্যন্ত ব্যাংকের কাছে দায় ও আনুষঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে সর্বশেষ এনটিটি রেটিং অনুসারে এপেক্স ফুডস লিমিটেডের অবস্থান ‘এ টু’।  এ মূল্যায়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৪২ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৮ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১৯ টাকা ২৮ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এ কোম্পানি। সমাপ্ত হিসাব বছরে এর ইপিএস হয়েছে ১ টাকা ৮১ পয়সা ও এনএভিপিএস ১৩৭ টাকা ৪১ পয়সা।

২০১৭ সালের সমাপ্ত হিসাব বছরের জন্যও ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এপেক্স ফুডস। আলোচ্য সময়ে এর ইপিএস হয়েছে ১ টাকা ৫৬ পয়সা ও এনএভিপিএস দাঁড়ায় ১১৫ টাকা ১০ পয়সায়।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, ডিএসইতে গতকাল এপেক্স ফুডস শেয়ারের সর্বশেষ দর ১ দশমিক ৭৫ শতাংশ বা ৩ টাকা ৯০ পয়সা কমে দাঁড়ায় ২১৮ টাকা ৪০ পয়সায়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ১৩৬ টাকা ৪০ পয়সা ও সর্বোচ্চ দর ২৭৪ টাকা ৮০ পয়সা।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১২০ দশমিক ৭৭, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১৭৬ দশমিক ২৯।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here