এক বছরের সর্বোচ্চ অবস্থানে শেয়ারবাজারে সূচক

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। মূল্য সূচকের পাশাপাশি দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। সেই সঙ্গে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। সূচকের এই বৃদ্ধির ফলে প্রধান শেয়ারবাজারের সূচকটি এক বছরের সর্বোচ্চ অবস্থানে পৌঁছছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বৃহস্পতিবার লেনদেন শুরুর আগেই প্রি মার্কেট সেশনে দরবৃদ্ধির ইঙ্গিত পাওয়া যায়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শেষ পর্যন্ত এ ধারা অব্যাহত থাকে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৫ পয়েন্টে উঠে এসেছে। এর ফলে ২০১৯ সালের ২৯ আগস্টের পর সূচকটি সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১১৩টি এবং ৯০টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৯৩৬ কোটি ৫৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮২৫ কোটি ৩১ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১১১ কোটি ২৭ লাখ টাকা।

ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৫১ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৪৩ কোটি ৫৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৬ কোটি ৭১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রূপালী ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৭১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৯৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৮টির এবং ৬৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here