একীভূতকরণ হচ্ছে বিএসআরএম ও বিএসআরএম স্টিল মিলস

স্টাফ রিপোর্টার : প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (বিএসআরএম) একই গ্রুপের অপর এক কোম্পানি বিএসআরএম স্টিল মিল লিমিটেডকে একীভূত (Merger) করার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার, ১৬ সেপ্টেম্বর, অনুষ্ঠিত কোম্পানি বিএসআরএমের পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোম্পানি আইন, ১৯৯৪ এর ২২৮ ও ২২৯ ধারার আওতায় কোম্পানি দুটি একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে মার্জারের এই সিদ্ধান্ত কার্যকর করতে হলে শেয়ারহোল্ডারদের অনুমোদন ও হাইকোর্টের সম্মতি প্রয়োজন হবে। আগামী ১৯ ডিসেম্বর অনুষ্ঠেয় বিএসআরএমের এজিএমে মার্জারের ইস্যুটি শেয়ারহোল্ডারদের সম্মতির জন্য উত্থাপন করা হবে।

বিএসআরএম  লিমিটেড ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির পরিশোধিত মূলধন ২৩৬ কোটি টাকা, শেয়ার সংখ্যা ২৩ কোটি ৬০ লাখ। বিএসআরএম স্টিল মিলস লিমিটেড তালিকা বহির্ভুত কোম্পানি। এটি বিএসআরএমের একটি সহযোগী প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি বিলেট উৎপাদন করে থাকে। ২০১৭-১৮ সালে কোম্পানিটি ৮ লাখ ৬০ হাজার টন বিলেট উৎপাদন করেছিল। ওই বছর কোম্পানিটির নিট মুনাফা হয় ৯৩ কোটি ৮০ লাখ টাকা।

বিএসআরএম লিমিটেড বর্তমানে বিএসআরএম স্টিল মিলস লিমিটেডের ৪৪ দশমিক ৯৭ শতাংশ শেয়ারের মালিক। এখন বাকি ৫৫ দশমিক ০৩ শতাংশ শেয়ারও তারা অধিগ্রহণ করতে চায়। কোম্পানির শেয়ারহোল্ডারদের অনুমতি ও হাইকোর্টের সম্মতি পেলে বিএসআরএম স্টিল মিলস লিমিটেডের শেয়ারহোল্ডারদের  বিপরীতে বিএসআরএমের শেয়ার ইস্যুর মাধ্যমে সেটি অধিগ্রহণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here