ইলেকট্রিক গাড়ি উৎপাদনে বিনিয়োগ বাড়াচ্ছে বিএমডাব্লিউ

জার্মান গাড়ি কম্পানি বিএমডাব্লিউ গবেষণা ও উন্নয়নে (আরঅ্যান্ডডি) বিনিয়োগ বাড়াচ্ছে। এ বছর কম্পানির ব্যয় বেড়ে হবে ৭ বিলিয়ন ইউরো (৮.৬ বিলিয়ন ডলার), যা যেকোনো সময়ের চেয়ে সর্বোচ্চ। আগামী ২০২৫ সাল নাগাদ কম্পানি ২৫টি ইলেকট্রিক মডেলের গাড়ি বাজারে আনবে।

বিএমডাব্লিউর বার্ষিক প্রতিবেদনে বলা হয়, গবেষণায় ব্যয় বাড়লেও ২০১৮ সালে কম্পানির করপূর্ব মুনাফা ১০ বিলিয়ন ইউরোর বেশি হবে। ইলেকট্রিক গাড়ি ও স্বচালিত গাড়ি নিয়ে গবেষণা ও উন্নয়নে কম্পানির ব্যয় গত বছরের চেয়ে ১ বিলিয়ন ইউরো বাড়বে। গত বছর ছিল ৬.১ বিলিয়ন ইউরো।

প্রতিবেদনে সতর্ক করে বলা হয়, যুক্তরাষ্ট্রের অ্যান্টি-ডাম্পিং শুল্ক আরোপের মাধ্যমে বাণিজ্যিক বাধা তৈরি করলে তা বাজারে নেতিবাচক প্রভাব ফেলবে। এ ছাড়া ব্রেক্সিটের কারণেও দীর্ঘ মেয়াদে ক্ষতিকর প্রভাব পড়বে।

কম্পানি জানায়, বিলাসী গাড়ির চাহিদা বাড়ায় অপারেটিং মুনাফা ৫.৩ শতাংশ বেড়েছে ২০১৭ সালে। এর ফলে গবেষণায় বিনিয়োগ বাড়ানো সহজ হয়েছে। আশা করা যায়, এ বছরও বিলাসী গাড়ির চাহিদা অব্যাহত থাকবে। বিএমডাব্লিউয়ের প্রধান অর্থ কর্মকর্তা নিকোলাস পেটার এক বিবৃতিতে বলেন, এ বছরও আমরা বেচাকেনায় অন্য সময়কে ছাড়িয়ে যাব। পরিস্থিতি স্থিতিশীল থাকলে যুক্তরাষ্ট্র ও চীনে আমাদের গাড়ি সরবরাহ বাড়বে। রয়টার্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here